ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রথম দল হিসেবে নেশনস কাপের সেমিতে নাইজেরিয়া, সঙ্গী কঙ্গো

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:২৪ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৪

আফ্রিকা নেশনস কাপের প্রথম কোয়ার্টার ফাইনালে অ্যাঙ্গোলোকে ১-০ গোলে হারিয়ে চলতি আসরের প্রথম দল সেমিফাইনালে উঠে গেছে নাইজেরিয়া। মোট ১৫ বার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে ১৩ বারই শেষ চারের টিকেট হাতে পেলো নাইজেরিয়া।

চলতি আসরে শিরোপা জেতার দৌড়েও ফেবারিট নাইজেরিয়া। কারণ, এই আসরে যাদের ফেবারিট মনে করা হয়েছিল, মরক্কো-মিশর-সেনেগালের মতো সেসব দল এরইমধ্যে আসর থেকে ছিটকে গেছে।

গতকাল শুক্রবার রাত আইভরি কোস্টের আবিদজানে ম্যাচের ৪১ মিনিটে নাইজেরিয়ার হয়ে গোল করেন অ্যাডিমোলা লুকম্যান। বল দখলে এগিয়ে থাকা অ্যাঙ্গোলার বিপক্ষে এই লিড ম্যাচের শেষ পর্যন্ত ধরে রাখে নাইজেরিয়া।

যদিও কয়েকবার আক্রমণ করেও সফল হতে পারেনি এখন পর্যন্ত এই টুর্নামেন্টের শেষ আটের গন্ডি পার হতে না পারা অ্যাঙ্গোলা। ম্যাচের ৫৯ মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করে তারা। নাইজেরিয়া রক্ষণভাগকে ফাঁকি দিয়ে বল পাস করে শেষ পর্যন্ত গোল করতে পারেননি অ্যাঙ্গোলার ফরোয়ার্ড জিনি। শেষ পর্যন্ত ম্যাচটি শেষ হয় ১-০ ব্যবধানেই।

দিনের অন্য ম্যাচে গানাকে ৩-১ গোলে হারিয়ে নাইজেরিয়ার সঙ্গী হিসেবে সেমিফাইনালে উঠে গেছে কঙ্গো প্রজাতন্ত্র। ম্যাচের ২০ মিনিটে পেনাল্টিতে গোল হজম করে পিছিয়ে পড়ার পর তিনবার গানার জালে বল জমা করে কঙ্গো। গোল করেন চ্যানচেল এমবেম্বা (২৭ মিনিটে), ইয়ানি ওসা (৬৫ মিনিটে, পেনাল্টিতে), আর্থার মাসুয়াকা (৮২ মিনিটে)।

এমএইচ/এএসএম