ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এটি একটি আন্তর্জাতিক ভেন্যুর প্রেসবক্স?

ইমাম হোসাইন সোহেল | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২১ নভেম্বর ২০২৩

ম্যাচের ২৫তম মিনিটে লেবাননের গোলমুখে জুয়েল রানার দুর্দান্ত এক প্রচেষ্টা, নিশ্চিত গোল বঞ্চিত হলো বাংলাদেশ। কিন্তু প্রেসবক্স থেকে বসে গোল চেষ্টার সেই অসাধারণ দৃশ্যটি দেখতে পেলো না এই ম্যাচ কাভার করতে আসা সাংবাদিকদের বড় একটি অংশ।

বাংলাদেশ এবং লেবাননের মধ্যকার ফিফা ফুটবল বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের টানা চারবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের হোম ভেন্যু বসুন্ধরা কিংস এরেনায়।

এই মাঠে খেলা কাভার করতে আসা সাংবাদিকদের জন্য যে প্রেসবক্স তৈরি করা হয়েছে, তার অবস্থান এমন এক জায়গায় করা হয়েছে, যেখানে বসে খেলা দেখা খুবই কঠিন। বক্সের সামনে তিনটি বড় বড় স্টিলের পিলার এমনভাবে প্রতিবন্ধকতা তৈরি করছিল যে, সাংবাদিকদের অর্ধেকেরও বেশি মাঠের প্রায় এক-তৃতীয়াংশের খেলা দেখতে পাচ্ছিল না।

প্রেসবক্সে আসন সংখ্যা অপ্রুতলতায় অনেক সাংবাদিককেই দাঁড়িয়ে থাকতে হয়েছে। এমনকি প্রেসবক্সের সামনে খেলা দেখতে আসা দর্শকদের অনেকেই দাঁড়িয়ে থাকার কারণে মিডিয়াকর্মীদের কাজ করতে বার বার অসুবিধার সম্মুখীন হতে হচ্ছিল।

এটি একটি আন্তর্জাতিক ম্যাচ কাভারের প্রেসবক্স?

মিডিয়াকর্মীদের নির্বিঘ্নে কাজ করার পরিবেশ নিশ্চিত করা দায়িত্ব যাদের ছিল, সেই বাফুফের কোনো কর্মীকে এখানে ভূমিকা রাখতে দেখা যায়নি।

প্রেসবক্সের ভেতর থেকে মিডিয়াকর্মীরা বারবার দৃষ্টি আকর্ষণ করেও সামনে দাঁড়িয়ে থাকা দর্শকদের সরাতে পারেননি। প্রেসবক্সের আরও অনেক সমস্যার কথা তুলে ধরা যায়; কিন্তু ম্যাচ কাভার করতে না পারার চেয়েও ওই সমস্যাগুলো খুব বেশি বড় নয়।

বাংলাদেশ-লেবানন ম্যাচ কাভার করতে আসা সাংবাদিকদের অনেকেই বিরক্ত প্রকাশ করছিলেন এমন একটি বাজে প্রেসবক্সে বসে খেলা দেখতে এবং কাভার করতে হচ্ছিল বলে।

তাৎক্ষণিক প্রেসবক্সে সাংবাদিকদের মধ্যে জরিপ করা হয় আন্তর্জাতিক মানের ফুটবল ভেন্যুর প্রেসবক্স হিসাবে একে ১০-এর মধ্যে কত মার্ক দেয়া যায়? অধিকাংশ সাংবাদিকই এই প্রেসবক্সকে ১০-এর মধ্যে সর্বোচ্চ ২/৩ ও দিতে রাজি নন। কেউ কেউ ৪ কি ৫ মার্ক দিতে রাজি হলেন না।

এটি একটি আন্তর্জাতিক ম্যাচ কাভারের প্রেসবক্স?

বাংলাদেশ ফুটবলের মূল ভেন্যু বঙ্গবন্ধুর জাতীয় স্টেডিয়ামের সংস্কার কাজ চলছে ২০২১ সাল থেকে। সে থেকে বাংলাদেশ ঘরের মাঠে আন্তর্জাতিক ম্যাচগুলো খেলছে সিলেট ফুটবল স্টেডিয়াম, কমলাপুর স্টেডিয়ামে।

সম্প্রতি বসুন্ধরা কিংসের হোম ভেন্যু বসুন্ধরা কিংস এরেনাকে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের জন্য বেছে নেয়া হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে। এই মাঠেই অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও। তারও আগে আফগানিস্তানের বিপক্ষে দুইটা ফিফা প্রীতি ম্যাচও অনুষ্ঠিত হয়েছে এখানে। ওসব ম্যাচেও অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল সাংবাদিকদের।

জানা গেছে, এই মাঠে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে হবে বলে অস্থায়ীভাবে প্রেসবক্সটি তৈরি করা হয়েছে। তবুও যেটুকু তৈরি করা হয়েছে, এখান থেকেও বসে যেন নির্বিঘ্নে সাংবাদিকরা খেলা কাভার করতে পারে সেই পরিস্থিতি নিশ্চিত করার দায়িত্ব ছিল যাদের, প্রেসবক্সের অবস্থা দেখে অন্তত এটুকু বলা যায় সে দায়িত্বটা ঠিকমতো পালন করেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তবে এত কিছুর পরও লেবাননের বিপক্ষে বাংলাদেশ যে উপভোগ্য ফুটবল উপহার দিয়েছে, এইটাই সবচেয়ে বড় প্রাপ্তি।

আইএইচএস/এমএমআর/জেআইএম