ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মারা গেছেন বাংলাদেশের সাফজয়ী কোচ জর্জ কোটান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশ একবারই সাফে চ্যাম্পিয়ন হয়েছে। ২০০৩ সালে ঘরের মাঠে বাংলাদেশকে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতানো কোচ ছিলেন হাঙ্গেরি বংশোদ্ভূত অস্ট্রিয়ান কোচ জর্জ কোটান। বাংলাদেশকে সাফ জেতানো সেই কোচ মারা গেছেন ২৫ সেপ্টেম্বর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

বাংলাদেশের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা এই কোচের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পরে, যখন কোটানেরই ফেসবুকে একটি পোস্ট ভেসে আসে। ১৬ ঘণ্টা আগে কোটানের ফেসবুকে দেওয়া ওই পোস্ট থেকেই বাংলাদেশে তার মৃত্যু সংবাদ ছড়িয়ে যায়। কোটানের অনেক সাবেক শিষ্য শোক প্রকাশ করেন। কোটানকে নিয়ে স্মৃতিচারণ করছেন।

তারপরও ফেসবুকে আসা খবরের সত্যতা যাচাইয়ের জন্য অনেক চেষ্টা করে নিশ্চিত হওয়া গেছে, বেশ কিছুদিন রোগভোগের পর ২৫ সেপ্টেম্বর কোটান মারা গেছেন। ৬ অক্টোবর বুদাপেস্টে তার শেষকৃত্যানুষ্ঠান হবে।

কোটান বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব পালন করেছিলেন ২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত। বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব মুক্তিযোদ্ধার কোচ হয়েছিলেন। ২০১৫-১৬ মৌমুসে ছিলেন আবাহনীর কোচ।

দক্ষিণ এশিয়ায় তিনি পাকিস্তান জাতীয় দলের কোচেরও দায়িত্ব পালন করেছেন ২০০৯ ও ২০১০ সালে। তিনি ভারতের ক্লাব চার্চিল ব্রাদার্সের কোচ ছিলেন ২০০৬ সালে।

আরআই/এমএমআর/জেআইএম