ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘আমরা এরপর কোথায় খেলবো, ক্যারিয়ারটাই অনিশ্চিত হয়ে গেলো’

রফিকুল ইসলাম | প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ১৯ জুলাই ২০২৩

মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র দেশের শীর্ষ ফুটবল বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে অবনমন হওয়ার পর ক্লাবটির খেলোয়াড়দের মধ্যে নেমে এসেছে শোকের ছায়া।

শনিবার হোমভেন্যু গোপালগঞ্জের শেখ ফজলুর হক মনি স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনীর কাছে হারার পর দ্বিতীয় দল হিসেবে প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়া নিশ্চিত হয় ৪৫ বছরের পুরনো ক্লাবটির।

২০১৮-১৯ মৌসুম থেকে এই ক্লাবে খেলছেন ডিফেন্সিভ মিডফিল্ডার মাহাদুদ হোসেন ফাহিম। জাতীয় বয়সভিত্তিক দলে খেলা বিকেএসপির সাবেক এই শিক্ষার্থী জানালেন, অবনমনের পর ক্লাবের ফুটবলাররা রীতিমত হতাশায় নিমজ্জিত। তারা এখন চিন্তিত নিজেদের ক্যারিয়ার নিয়ে। এই ক্লাবে জাতীয় দলের খেলোয়াড়রাও আছেন। তারা এখন কোথায় খেলবেন?

জাগো নিউজ : টানা পাঁচ মৌসুম ধরে আপনি মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে খেলছেন। কয়েক বছর ধরে দলটির সময় খারাপ যাচ্ছিল। এবার নেমেই গেলো। কেন এমন হলো?
মাহাদুদ ফাহিম : আমাদের সর্বশেষ ম্যাচটি ছিল চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। ওই ম্যাচে আমরা হেরে গেছি রেফারির পক্ষপাতিত্বেও কারণে। আমরা পেনাল্টি পেয়েছি দেয়নি, আমাদের খেলোয়াড় তাজকে লাথি মেরেছে লালকার্ড দেয়নি। ওই ম্যাচে পয়েন্ট পেলে আমাদের সম্ভাবনা টিকে থাকতো।

জাগো নিউজ : এই তো গেলো একটা ম্যাচের ঘটনা। বাকি ১৮ ম্যাচে তো আর রেফারি আপনাদের বিরুদ্ধে বাঁশি বাজাননি। তাহলে?
মাহাদুদ ফাহিম : আমি বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণে থাকার কারণে কিছু ম্যাচ খেলতে পারিনি। হয়ে যাওয়া ম্যাচের ১৩ টি খেলেছি। আমরা লিগে ভালোই খেলছিলাম। বেশ কিছু ম্যাচে আমরা রেফারির পক্ষপাতিত্বের শিকার হয়েছি।

জাগো নিউজ : যেদিন রেলিগেশন হয়ে গেলো, সেদিন কেমন লাগছিল?
মাহাদুদ ফাহিম : আমাদের কাছে দুঃস্বপ্নের মতো মনে হয়েছিল। ম্যাচের পর এবং আমরা যখন ঢাকায় ফিরছিলাম গোপালগঞ্জ থেকে তখন কেউ কারো সঙ্গে কথা বলেননি। সবাই চুপচাপ। কী হয়ে গেলো? কিছুতেই প্রশ্নের উত্তর মিলাতে পারছিলাম না। ভাবতেই পারিনি রেলিগেটেড হয়ে যাবো।

জাগো নিউজ : এখন আপনারা কী ভাবছেন? একটি ম্যাচ বাকি আছে। এর পর?
মাহাদুদ ফাহিম : আমরা কিছুই ভাবতে পারছি না। এতগুলো খেলোয়াড়। আমরা এর পর কোথায় খেলবো! আমাদের ক্যারিয়ারই অনিশ্চিত হয়ে গেলো। এই ফুটবল খেলেই তো আমরা পরিবারকে সাপোর্ট দেই। ফুটবল খেলেই দুটো ঈদে পরিবারের সঙ্গে হাসিমুখে সময় কাটাই।

জাগো নিউজ : দল নেমে যাওয়ার ব্যর্থতা তো আপনাদেরও। সারাজীবন এই কষ্টের কথা মনে থাকবে যে, আপনাদের সময় দল নেমেছে।
মাহাদুদ ফাহিম : আমাদের মধ্যে সে অনুশোচনা আছে। মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন। তাদের নামে ক্লাব। অথচ আমরা প্রিমিয়ারে টিকিয়ে রাখতে পারলাম না। আমাদের খুবই খারাপ লাগছে।

জাগো নিউজ : কয়েক রাউন্ড আগে থেকেই তো ঝুঁকির মধ্যে ছিলেন। খেলোয়াড়দের কোনো জিদ ছিল না দলটিকে প্রিমিয়ারে টিকিয়ে রাখার জন্য?
মাহাদুদ ফাহিম : অবশ্যই জিদ ছিল। প্রতি ম্যাচেই আমাদের জেতার জিদ ছিল। কিন্তু সব ম্যাচে তো পারিনি। এখন দলটিকে যদি প্রিমিয়ারে রাখা হয় তাহলে আমরা খেলতে পারবো। তা নাহলে কোথায় যাবো?

জাগো নিউজ : ধন্যবাদ।
মাহাদুদ ফাহিম : আপনাকেও ধন্যবাদ।

আরআই/এমএমআর/জেআইএম