ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উয়েফা ছেড়ে এশিয়ান ফুটবল ফেডারেশনে যোগ দিতে চায় রাশিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:১২ পিএম, ৩০ ডিসেম্বর ২০২২

ইউক্রেনে হামলার কারণে ফিফার পক্ষ থেকেই নিষিদ্ধ হয়ে রয়েছে রাশিয়া। দেশটির ফুটবলাররা সর্বশেষ বিশ্বকাপের বাছাই পর্বে পর্যন্ত খেলতে পারেনি। পারছে না ইউরোপিয়ান কোনো টুর্নামেন্টেও অংশ নিতে।

বরং, ইউরোপের অধিকাংশ দেশই রাশিয়া বিরোধীতায় অবতীর্ণ। নানা নিষেধাজ্ঞা আরোপ করে তারা চাচ্ছে রাশিয়াকে দুর্বল করে ইউক্রেনকে বিজয় এনে দিতে।

এমন পরিস্থিতিতে রাশিয়াই চিন্তা করছে ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা) থেকে তারা নিজেরা বের হয়ে যাবে। উয়েফা থেকে বেরিয়ে এসে তারা যোগ দেবে এশিয়ান ফুটবল ফেডারেশনে (এএফসি)।

এ নিয়ে আজ শুক্রবার রাশিয়ান ফুটবল ইউনিয়ন এক জরুরি কার্যনির্বাহী কমিটির বৈঠক আহ্বান করেছে। সেখানেই সিদ্ধান্ত নেয়া হবে তারা উয়েফা থেকে বের হয়ে এএফসিতে যোগ দেবে কি না।

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার সব জাতীয় দল এবং ক্লাব ফিফা ও উয়েফা কর্তৃক নিষিদ্ধ। ইউরোপিয়ান ক্লাব পর্যায়েও অংশ নিতে পারছে না রাশিয়ান কোনো ক্লাব। যুদ্ধ দীর্ঘ হচ্ছে এবং রাশিয়ার ওপর ফিফা ও উয়েফারও নিষেধাজ্ঞার মেয়াদ বেড়ে যাচ্ছে।

বৈশ্বিক এবং ক্লাব পর্যায়ের ফুটবলে নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ান ফুটবল ইউনিয়নের কর্মকর্তারা মনে করছেন, যদি এশিয়ান ফুটবল ফেডারেশনে তারা যোগ দিতে পারে, তাহলে আনন্তর্জাতিক ফুটবলে ফিরতে পারবে তারা।

‘বর্তমান ভূ-রাজনৈতিক যে পরিস্থিতি, তাতে উয়েফায় রাশিয়ার উপস্থিতি আমাদের দেশের জাতীয় স্বার্থের বিপরীত হয়ে যাচ্ছে’ - বলেন ‍দুমা প্রদেশের ডেপুটি গভর্নর রোমান তেরিশকভ। তিনি আরো বলেন, ‘যে সব দেশ পুরোপুরি রাশিয়া বিরোধী অবস্থানে রয়েছে, তাদের সঙ্গে খেলাধুলার মাধ্যমে বন্ধুত্ব গড়ে তোলা সম্ভব নয়। পুরো পশ্চিমা দুনিয়া যেখানে খোঁচা দিয়ে যাচ্ছে রাশিয়াকে তাতে তো সম্ভবই নয়।’

২৩ ডিসেম্বর মস্কোয় আরও একটি বৈঠক হয়েছিলো- এশিয়ান ফুটবল ফেডারেশনে রাশিয়ার যোগ দেয়া সম্ভব কি না, তার সম্ভাব্যতা যাছাইয়ের লক্ষ্যে। জানা গেছে, চূড়ান্ত সিদ্ধান্তটা আসবে আজকের (শুক্রবার) বৈঠকে। প্রসঙ্গতঃ রাশিয়ার ৭৫ ভাগ ভূমি কিন্তু এশিয়া মহাদেশের মধ্যেই পড়েছে। যদিও তারা ইউরোপিয়ান হিসেবে পরিচয় দেয়।

আইএইচএস/