ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপ বাছাইয়ের আগে কাতারে প্রস্তুতি জামাল ভুঁইয়াদের

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:১৫ পিএম, ২৮ জুলাই ২০১৯

টিকটিক করে ঘড়ির কাঁটা ঘুরছে আর এগিয়ে আসছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচের দিন-ক্ষণ। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে লাল-সবুজ জার্সিধারীদের কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের অভিযান। বাংলাদেশের জন্য প্রথম ম্যাচটি অ্যাওয়ে; কিন্তু আফগানিস্তানের বিরুদ্ধে খেলেটি কোথায় হবে তা এখনো ঠিকঠাক হয়নি।

নিরাপত্তা ইস্যুতে আফগানিস্তানে খেলতে যেতে আপত্তি বাংলাদেশসহ অন্য দলগুলোর। আফগানিস্তান গত বিশ্বকাপের বাছাইয়ের মতো এবারও অন্য কোনো দেশে তাদের হোম ভেন্যু করবে। গত বিশ্বকাপে আফগানিস্তানের ভেন্যু ছিল ইরানে। এবার সম্ভাবনা কাতারে।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সে সম্ভাবনার কথাই জানালেন, ‘আগামী ২/৩ দিনের মধ্যে জানতে পারবো আফগানিস্তান কোথায় তাদের হোম ভেন্যু করছে। তবে যতটুকু শুনেছি তারা কাতারের দোহায় হোম ভেন্যু করবে।’

সেটা হলে বাংলাদেশের জন্য ভালোই হবে। কারণ, বিশ্বকাপ বাছাই মিশন শুরুর আগে বাফুফে জাতীয় দলকে এক থেকে দেড় সপ্তাহ কাতারে অনুশীলন করাবে। আগস্টের শেষেই জামাল ভুঁইয়াদের কাতার পাঠিয়ে দেবে বাফুফে। সেখানে অনুশীলনের পর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলবে। ম্যাচটি কাতারে হোক বা অন্য কোথাও বাংলাদেশের প্রস্তুতির শেষ অংশটা হবে কাতারেই।

আফগানিস্তানের বিরুদ্ধে নামার আগে একটা প্রস্তুতি ম্যাচ খেলার চাহিদা ছিল কোচ জেমি ডে’র। বাংলাদেশের সঙ্গে ইরান ম্যাচ খেলার আগ্রহ প্রকাশ করায় প্রস্তুতি ম্যাচ নিয়ে দুশ্চিন্তা কমেছিল বাফুফের। কিন্তু এ ম্যাচটি হচ্ছে না। বাফুফের সাধারণ সম্পাদক আজ (রোববার) ইরানের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচটি হবে না বলে নিশ্চিত করেছেন।

তাহলে কি শেষ পর্যন্ত প্রস্তুতি ম্যাচ না খেলেই বিশ্বকাপ বাছাই মিশন শুরু করবেন জামাল ভুঁইয়ারা? বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন, ‘প্রস্তুতি ম্যাচ হবে। এখনো কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে। শেষ পর্যন্ত কোনো দেশের জাতীয় দলের সঙ্গে ব্যাট-বলে না মিললে আমরা কাতারের কন্ডিশনিং ক্যাম্পের ফাঁকে ফাঁকে দেশটির দুটি ক্লাব দলের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলাবো।’

জাতীয় দলের প্রস্তুতিটা হবে দুই ভাগে। শুরুটা হবে দেশে আগস্টের ২৪/২৫ তারিখে। সপ্তাহখানেক দেশে অনুশীলন করে কোচ জেমি ডে দল নিয়ে চলে যাবেন কাতারে। সেখানে অনুশীলনের পাশপাশি গা গরমের ম্যাচ। এরপর আফগাস্তিানের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ের খেলা। ছুটিয়ে কাটিয়ে ইংল্যান্ড থেকে কোচ জেমি ডে ফিরবেন সম্ভবত আগস্টের ১৯ বা ২০ তারিখে। তারপরই তিনি ক্যাম্পের জন্য দল ঘোষণা করবেন।

আরআই/আইএইচএস/