ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এখনও ব্যালন ডি’অরের জন্য প্রস্তুত নয় এমবাপে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ০২ এপ্রিল ২০১৯

একটি বিশ্বকাপ উঠে গেলো তার হাতে। বয়স না হয় অনেক কম! কিন্তু কাইলিয়ান এমবাপেকে হালের সেরা তারকা মেসি-রোনালদোই নয় শুধু, ফুটবলের রাজা বা সম্রাট হিসেবে যাকে ধরা হয় সেই ব্রাজিলিয়ান কালো মানিক পেলের সঙ্গেও তুলনা করা হচ্ছে।

ইতিমধ্যেই তাবৎ ফুটবল বিশ্বের বোদ্ধারা বলতে শুরু করে দিয়েছেন, মেসি-রোনালদোর সময় শেষ হয়ে গেলে পরের সময়টা রাজত্ব করবেন এই এমবাপেই। ইতিমধ্যে সেই পথে পা বাড়িয়েও দিয়েছেন তিনি।

কিন্তু ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার এডমিলসন মোয়ারেজ কাইলিয়ান এমবাপের এই উচ্চতা কোনোভাবেই মেনে নিতে রাজি নন। তার দৃষ্টিতে, এখনও পর্যন্ত মেসি-রোনালদোর উচ্চতায় উঠতে পারেননি এই ফ্রেঞ্চ তারকা। সুতরাং, ব্যালন ডি’অরের জন্যও প্রস্তুত নয় সে।

চলতি মৌসুমটাও দুর্দান্ত কাটিয়েছেন এমবাপে। অসাধারণ সব পারফরম্যান্স দেখিয়েছেন তিনি। অথচ, এডমিলসন মনে করেন, এমবাপে এখনও অনেক ছোট। বিশ্বসেরা হওয়ার মত বয়সই নাকি হয়নি তার।

অথচ গত ব্যালন ডি’অরে কিন্তু এমবাপে একেবারে কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। হয়েছিলেন চতুর্থ। ব্যালন ডি’অর জয়ী লুকা মদ্রিচ, আন্তোনিও গ্রিজম্যান এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর পরই উঠেছে তার নাম।

পিএসজির হয়ে অভিষেকের বছরই রাশিয়া থেকে নিজের দেশকে বিশ্বকাপ উপহার দিয়েছেন এমবাপে। চলতি মৌসুমে দুর্দান্ত খেলে চলেছেন তিনি। ইতিমধ্যেই ৩৬ ম্যাচে করেছেন ৩২ গোল। আগামী মে মাসেই ঘরোয়া ফুটবলে অন্তত দুটি বড় শিরোপা তার হাতে ওঠার অপেক্ষায়।

যদিও চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের গেরোই কাটাতে পারছে না পিএসজি। ম্যানচেস্টার ইউনাইটেডকে তাদের ঘরের মাঠে হারিয়ে এলেও নিজেদের মাঠে রেড ডেভিলদের কাছে উল্টো হেরে গোল ব্যবধানে বিদায় নিতে হয়েছে পিএসজিকে। এমবাপের নামের পাশে চলতি মৌসুমে কালো দাগ থাকলে এটাই রয়েছে।

ফরাসি লিগ ওয়ানের শুভেচ্ছা দূত এডমিলসন গুইনগ্যাম্পের বিপক্ষে স্ট্রসবার্গের ম্যাচ দেখতে গিয়ে কথা বলেন মিডিয়ার সঙ্গে। ওই সময়ই তার কাছে উঠে আসে এমবাপের প্রসঙ্গটা। সেখানেই তিনি বলেন, ‘না, কোনোভাবেই ব্যালন ডি’অর জিতবে না সে। কারণ, তার কম বয়স।’

অবশ্য এমবাপের প্রতিভার স্বীকৃতিও তিনি দিলেন। যদিও বলে দিয়েছেন, যোগ্যতা তৈরি হয়নি বলেই মন্তব্য করেন এডমিলসন। তিনি বলেন, ‘সে অবশ্যই অনেক বড় পারফরম্যান্স দেখিয়েছে এই মৌসুমে। কিন্তু মেসি-রোনালদোর মত অতটা নয়। কারণ, এ দু’জন গত ১০টি বছর এই পারফরম্যান্স দেখিয়ে আসছেন।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন