ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সব হারিয়ে জিদানের শরণাপন্ন রিয়াল মাদ্রিদ, তবে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:১৬ পিএম, ০৭ মার্চ ২০১৯

এক সপ্তাহেই সব কিছু হারিয়ে ফেললো রিয়াল মাদ্রিদ। কোনো কিছুই আর তাদের বাকি নেই। কোপা ডেল রে’র সেমিফাইনালের ফিরতি লেগে বার্সার কাছে হেরে বিদায়। তিনদিন পর ঘরের মাঠে আবারও বার্সার কাছে হার। এবার লা লিগায়। পয়েন্ট টেবিলের যে অবস্থায় দাঁড়িয়ে, তাতে লা লিগায় ফেরার কোনো সম্ভাবনা নেই লজ ব্লাঙ্কোজদের।

শেষ পর্যন্ত মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ফিরতি লেগে পুঁচকে আয়াক্সের কাছে ৪ গোল হজম করে বিদায় নিয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে। যে টুর্নামেন্টে তারা টানা তিনবার চ্যাম্পিয়ন হয়েছিল।

কোচ সান্তিয়াগো সোলারির অধীনে এতবড় বিপর্য রিয়াল মাদ্রিদের! ইতিহাসের সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে স্পেনের বিশ্বসেরা ক্লাবটি। মানসিকভাবে এই দলটি এখন ছোট-খাট অনেক ক্লাবের চেয়েও নিচে অবস্থান করছে।

এমন পরিস্থিতিতে রিয়াল মাদ্রিদকে উদ্ধার করার জন্য আবারও জিনেদিন জিদানের শরণাপন্ন হতে হলো রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজকে। রিয়ালের এমন বাজে অবস্থার পর নাকি জিদানকে ফোন করেন রিয়াল সভাপতি এবং পূনরায় রিয়ালের দায়িত্ব নেয়ার অনুরোধ চানান।

যদিও জিদান খুব বিনয়ের সাথে সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন এবং জানিয়ে দেন, এ বিষয়ে তিনি পরে বিবেচনা করবেন। এমন তথ্য ফাঁস করেছেন রিয়ালের সাবেক সভাপতি র্যামন কালদেরন।

Calderon

রিয়ালের দায়িত্ব নেয়ার পর তিন মৌসুম দলটির কোচ ছিলেন জিদান। এই তিন বছরেই টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দেন তিনি ক্লাবকে। সর্বশেষ গত মৌসুমে কিয়েভের ফাইনালে লিভারপুলকে ৩-১ ব্যবধানে হারিয়ে তৃতীয় শিরোপা জয় করেন তিনি। এরপরই জিদান ঘোষণা দেন, রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে পদত্যাগ করার।

র্যামন কালদেরন বিবিসি রেডিও-৫ কে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি জানি, বুধবার সকালেই প্রেসিডেন্ট (ফ্লোরেন্তিনো পেরেজ) জিদানকে কল করেন এবং ফিরে আসার অনুরোধ জানান। জিদান তাকে জানিয়ে দেন, এই মুহূর্তে নয়।’ ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত রিয়ালের প্রেসিডেন্টে হিসেবে দায়িত্ব পালন করেন র্যামন কালদেরন।

তবে কালদেরনের বিশ্বাস, আগামী জুনে ফিরে আসার একটা সম্ভাবনা ধরে রেখেছেন জিদান। তিনি বলেন, ‘তিনি (জিদান) আগামী জুনে ফিরে আসার একটা দরজা খোলা রেখেছেন।’

রিয়াল মাদ্রিদের এমন বাজে অবস্থার পর চারদিকে ছড়িয়ে পড়েছে, সোলারিকে বাদ দিয়ে হোসে মরিনহোকেই আবার ফিরিয়ে আনছে ক্লাবটি। কিন্তু কালদেরন দেখিয়ে দিয়েছেন, মরিনহো এবং জিদানের সঙ্গে কি হয়েছে- সে বিষয়টি।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের (পেরেজ) প্রথম চাহিদা অবশ্যই সব সময় মরিনহো। কিন্তু সমস্যা হলো, যখন রিয়াল মাদ্রিদের অফিস চালানোর প্রশ্ন আশে, তখন সবাই জিজ্ঞাসা করে মরিনহো এবং জিদানের সঙ্গে কি হয়েছে? তারা এভাবে চলে যেতে বাধ্য হলো কেন?’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন