ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আবারও সেই একই ইনজুরিতে নেইমার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:১১ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯

ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের ভাগ্যটা খুবই খারাপ। না হয়, যার ওপর ভর করে তারা ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন দেখেছিল, সেই ব্রাজিলিয়ান তারকা নেইমার দ্য সিলভা জুনিয়র কেন একেবারে মোক্ষম সময়ে এসে বারবার ইনজুরিতে পড়বেন? গত বছর ডান পায়ের ফিফথ মেটাটারসালে ছিড় দেখা দিয়েছিল তার। যে কারণে বিশ্বকাপের তিন মাস আগে ডাক্তারের ছুরি-কাঁচির নিচে যেতে হয়েছিল তাকে।

ব্রাজিলের হয়ে শেষ পর্যন্ত নেইমার বিশ্বকাপ খেলতে পারলেও, পিএসজিতে যথাযত সার্ভিস দিতে পারেননি। পিএসজিও আর পারেনি চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের উল্লেখযোগ্য কোনো স্থানে নিয়ে যেতে। গত মৌসুমটা না হয় বাজেভাবেই পার হয়েছে ফরাসি ক্লাবটির। এবার তাদের প্রত্যাশা ছিল- নেইমার, কাভানি এবং এমবাপেরা যে ফর্মে রয়েছেন- তাতে ইউরোপিয়ান মুকুটটা তারা ছিনিয়ে নিতে পারবেই।

কিন্তু এবারও দুর্ভাগ্যের শিকার হতে হচ্ছে পিএসজিকে। কারণ, এবারই একই সময়ে এসে একইভাবে ইনজুরির শিকার তাদের ব্রাজিল তারকার। স্ট্রসবার্গের বিপক্ষে খেলতে গিয়ে পায়ের ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যেতে হয় নেইমারকে। ২০১৮ সালে যে ধরনের ইনজুরির মুখোমুখি হয়েছিলেন তিনি, সেই একই ধরনের এবং পায়ের একই জায়গায় আঘাতটা লেগেছে নেইমারের।

ডাক্তাররা আপাতত বলে দিয়েছে, মার্চ মার্স শেষ না হওয়ার আগ পর্যন্ত নেইমারের দলে ফেরার কোনো সম্ভাবনা নেই। এর অর্থ, চ্যাম্পিয়ন্স লিগে নেইমার ম্যানইউর বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে- কোনো পর্বের ম্যাচেই খেলতে পারছেন না। শুধু তাই নয়, ফরাসি লিগ ওয়ানসহ কয়েকটি টুর্নামেন্টের আরও ১২টি ম্যাচ খেলতে পারছেন না ব্রাজিল তারকা।

Neymar-1

পিএসজি কোচ টমাচ টুখেল বলেন, ‘যদি ম্যানইউর মুখোমুখি হওয়া তার জন্য খুব কঠিন কিছু হয়ে থাকে, তাহলে গত শনিবারই বলেছি যে, তার ফেরার সময় বেধে দেয়াটা খুবই কঠিন। আমরা প্রথম সপ্তাহটা অপেক্ষা করে দেখতে চাই। তার চিকিৎসা চলছে এবং সেটার কি অবস্থা দাঁড়ায় তার দেখে আমরা বুঝতে পারবো তার ব্যাপারে কি সিদ্ধান্ত নেয়া যায়।’

নেইমারের এই অবস্থায় ঘরে বসে থাকতে পারলেন না ব্রাজিলের কোচ তিতেও। তিনি উড়ে এলেন প্যারিসে। নেইমারের অবস্থাটা নিজে সামনে থেকে দেখে পরামর্শ দেবেন তিনি। তিতে বলেন, ‘নেইমারের শারীরিক অবস্থা বলার মত নয় আসলে। আমি চাকরি হারাতে পারি (ব্রাজিল খারাপ করলে), কিন্তু ইনজুরি অবস্থায় নেইমারকে দলে ডেকে নেয়ার মত বোকামি আমি করবো না।’

গত সোমবার প্যারিসে ব্রাজিল এবং পিএসজির ডাক্তাররা এক বৈঠকে মিলিত হয়। যার নেতৃত্বে ছিলেন ব্রাজিলে দলের ডাক্তার রদ্রিগো লাসমার। যিনি গত বছর নেইমারের অস্ত্রোপচার করিয়েছিলেন। তিনি জানিয়েছেন, গত বছরের ইনজুরিটা পুরোপুরি সারেনি। যে কারণে, নেইমারকে এখনও সেখানে ইনজুরির শিকার হতে হচ্ছে।’

এই অবস্থায় পিএসজি চায় নেইমারের আঘাতপ্রাপ্ত জায়গায় আবারও অস্ত্রোপচার হোক। তাহলে পুরোপুরি সেরে যাবেন তিনি। তবে নেইমারের পরিবার এবং ব্রাজিল দলের ডাক্তাররা বলছেন, ‘এখনই নয়। আমরা নেইমারের আঘাতের অবস্থাটা আরও পর্যবেক্ষণ করতে চাই।’ তবে অস্ত্রোপচার করা না করা এখন পুরোপুরিই নির্ভর করছে নেইমারের ওপর। তিনি সিদ্ধান্ত নিলে অস্ত্রোপচার হবে, না নিলে হবে না।

আইএইচএস/এমকেএইচ

আরও পড়ুন