ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এশিয়া কাপের সেমিফাইনালে ‘জুতাবৃষ্টি’ (ভিডিও)

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:২১ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯

রাজনৈতিক দ্বন্দ্ব দু’দেশের মধ্যকার সম্পর্ককে ইতিহাসের সবচেয়ে খারাপ অবস্থানে এনে উপনীত করেছে; কিন্তু ফুটবলের আইন এসব রাজনৈতিক দ্বন্দ্বের বাইরে। যে কারণে এশিয়া কাপের সেমিফাইনালে আরব আমিরাতে এসে খেলতে হলো মধ্যপ্রাচ্যের আরেক দেশ কাতারকে।

কিন্তু মঙ্গলবার রাতে আবুধাবিতে স্বাগতিকদের বিপক্ষে সেমিফাইনালে খেলতে এসে অপ্রীতিকর অভিজ্ঞতার মুখোমুখি হতে হলো কাতারের ফুটবলারদের। ম্যাচে স্বাগতিক আরব আমিরাতকে ৪-০ গোলের ব্যবধানে রীতিমত বিধ্বস্ত করে দিয়েছে কাতার।

এতেই কাতারের ফুটবলারদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠে আরব আমিরাতের ফুটবল সমর্থকরা। তারা রীতিমত বৃষ্টির মত জুতা নিক্ষেপ শুরু করে কাতারি ফুটবলারদের ওপর। জুতা, স্যান্ডেল, পানির বোতল এমনভাবে নিক্ষেপ করছিল, যেন বৃষ্টি বর্ষণ হচ্ছিল তখন স্টেডিয়ামে।

আরব আমিরাত সমর্থকদের এমন কাণ্ডে ক্ষুব্ধ হয়ে উঠেছে পুরো বিশ্বের ফুটবল প্রেমীরা। সোশ্যাল মিডিয়া থেকে ফিফা এবং এএফসির কাছে ফুটবল সমর্থকদের দাবি, আরব আমিরাতকে এ জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। শুধু আরব আমিরাতকেই নয়, গ্যালারিতে উপস্থিত হয়ে এ ধরণের ন্যাক্কারজনক ঘটনা যারা ঘটিয়েছে, তাদেরও কঠোর শাস্তি দেয়ার জন্য দাবি তুলেছে ফুটবলপ্রেমীরা।

রাজনৈতিক দ্বন্দ্বের কারণে কাতারি জনগণের ওপর আরব আমিরাতে আসা নিষিদ্ধ। যে কারণে, এশিয়া কাপের সেমিফাইনাল ম্যাচটি দেখার জন্য আরব আমিরাতে আসতে পারেনি কাতারি ফুটবল সমর্থকরা। যে কারণে, স্টেডিয়ামের গ্যালারি পুরোটাই পূর্ণ থাকে স্বাগতিক আরব আমিরাতের দর্শকে।

কাতারি সমর্থকরা আসতে না পারার কারণে তাদের জন্য যে গ্যালারি বরাদ্ধ ছিল, সেই গ্যালারির টিকেটগুলো কিনে নেয় আরব আমিরাতের সরকার সম্পর্কিত কিছু প্রতিষ্ঠান এবং তারা সেগুলো বিলি করে আরব আমিরাতের সমর্থকদের কাছেই। যে কারণে, গ্যালারিতে একটিও কাতারি সমর্থক ছিল না। শতভাগ বিরুপ পরিবেশ এবং পরিস্থিতিতে স্বাগতিকদের বিপক্ষে খেলতে নামতে হয়েছিল কাতারের ফুটবলারদের।

ম্যাচের শুরুটাই হয়েছিল কাতারের ফুটবলারদের উদ্দেশ্যে স্বাগতিক সমর্থকদের দুয়ো ধ্বনির মধ্য দিয়ে। কাতারের জাতীয় সঙ্গীত যখন বাজছিল, তখন গ্যালারি জুড়ে একে কটাক্ষ করা হয়। দুয়ো ধ্বনি ওঠে। কিন্তু কাতারি ফুটবলাররা তাতে মোটেও দমে যাননি। বরং, ম্যাচের শুরুতেই গোল করে এগিয়ে যায় তারা। এরপর প্রথমার্ধ শেষ হওয়ার আগেই ব্যবধান দ্বিগুণ করে নেয় কাতার।

ম্যাচের দ্বিতীয় গোল হওয়ার পর যখন কাতারি ফুটবলাররা গ্যালারির কাছাকাছি এসে উল্লাস প্রকাশ করছিল, ওই সময়ই গ্যালারি থেকে জুতা, স্যান্ডেল এবং পানির বোতল ছুড়ে মারতে শুরু করে আরব আমিরাতের দর্শকরা। এই ঘটনার ভিডিও এবং ছবি সঙ্গে সঙ্গেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

এমন ঘটনার পর কাতারের আল জাজিরার কাছে দেয়া এক বক্তব্যে এএফসি জানিয়েছে, তারা এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছে এবং এর কারণ ও দোষীদের খুঁজে বের করবে। এএফসি বলছে, ‘আবুধাবিতে অনুষ্ঠিত এশিয়া কাপের সেমিফাইনালে আরব আমিরাত ও কাতারের ম্যাচে ঘটে যাওয়া ঘটনা নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষ হওয়ার পরই এএফসি এ ব্যাপারে তাদের পরবর্তী সিদ্ধান্ত কি সেটা জানিয়ে দেবে।’

ম্যাচ চলাকালীন শুধুমাত্র গ্যালারির দর্শকরাই বাজে আচরণ করেননি, মাঠের মধ্যে আরব আমিরাতের খেলোয়াড়রাও বাজে আচরণ করেছেন। কারণ, কাতারের সালেম এল হাজরির মুখে কনুই দিয়ে গুঁতো দেয়ার কারণে ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ আগে এমিরাতের ডিফেন্ডার ইসমাইল আহমেদকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি।

আইএইচএস/এমএস

আরও পড়ুন