ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এডিডাসের সঙ্গে রিয়াল মাদ্রিদের সাড়ে ১০ হাজার কোটি টাকার চুক্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০৫ নভেম্বর ২০১৮

ক্লাব হিসেবে স্মরণকালের সবচেয়ে খারাপ অবস্থায় আছে রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকাকে হারিয়েছে। দলের বাজে পারফরম্যান্সের কারণে বরখাস্ত হয়েছেন কোচ হুলেন লোপেতেগুই।

তবে ক্লাবের পারফরম্যান্সের প্রভাব পড়ছে না স্পন্সরশিপে। বরং অর্থনৈতিকভাবে আরও বেশি লাভবান হওয়ার পথ খোলা হয়ে গেছে রিয়ালের। ক্লাবের সাধারণ সভায় ২০১৭-১৮ সালের বাজেট দেয়া হয়েছে ৭৫১ মিলিয়ন ইউরো, যা কিনা আগের বছরের চেয়ে ১১ শতাংশ বেশি।

ব্যবসায়িক দিক দিয়ে রমরমা অবস্থাই রিয়ালের। এরই মধ্যে আগামী ১০ বছরের জন্য তাদের সঙ্গে চুক্তি নবায়ন করতে যাচ্ছে ক্রীড়া সামগ্রী নির্মাণকারী প্রতিষ্ঠান 'এডিডাস'। টাকার অংকটাও মাথা ঘুরিয়ে দেবার মতো। এডিডাসের সঙ্গে রিয়ালের চুক্তিটি হবে ১ হাজার ১০০ মিলিয়নের। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১০ হাজার ৪৯৪ কোটি টাকা।

এর মধ্যে প্রতি বছর নিশ্চিত আয় ১১০ মিলিয়ন ইউরো। আর বাকি আয়গুলো নির্ভর করবে ব্যবসা ও পারফরম্যান্সের উপর। যেটা গিয়ে ঠেকতে পারে ১৫০ মিলিয়ন ইউরো পর্যন্ত। অর্থাৎ জার্মান কোম্পানি থেকে পাওয়া বর্তমানের ৫২ মিলিয়ন ইউরোর প্রায় দ্বিগুণ আয় বাড়বে রিয়ালের।

১৯৯৮ সাল থেকেই রিয়াল মাদ্রিদের স্পন্সর এডিডাস। এর আগে ১৯৮১ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ক্লাবটির সঙ্গে ছিল বহুজাতিক এই প্রতিষ্ঠানটি।

এমএমআর/এমএস

আরও পড়ুন