ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘সালাহ এক মৌসুমের বিস্ময় নয়’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ২৭ জুলাই ২০১৮

ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফর্ম করেই পা রেখেছিলেন বিশ্বকাপে। যদিও চোটে পড়েছিল, আবার চোট থেকে সেরেও উঠেছিলেন। কিন্তু বিশ্বকাপের মতো বড় মঞ্চে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি মোহামেদ সালাহ। তবে কি এক মৌসুমের তারকা সালাহ? লিভারপুলেও কি এবারের মৌসুমে ধুঁকতে হবে ‘মিসরের রাজা’কে? রেডদের সাবেক স্ট্রাইকার ডিন সাওনডরস মোটেই এমনটা মানতে রাজি নন।

বরং সালাহকে পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা করছেন সাওনডরস। তিনি ভীষণ আত্মবিশ্বাসী, ইংলিশ প্রিমিয়ার লিগে এই মৌসুমেও নিজের ঝলক দেখাতে পারবেন মিসরের ফরোয়ার্ড।

রেডদের হয়ে প্রথম মৌসুমটা রীতিমতো স্বপ্নময় ছিল সালাহর। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪টি গোল করেন, সঙ্গে ১৬ অ্যাসিস্টে জার্গেন ক্লপের দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলে দিয়েছিলেন এই ফরোয়ার্ড। ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াইয়ে দুর্ভাগ্যজনকভাবে চোটে পড়ে যান সালাহ। তাতে লিভারপুলের শিরোপা স্বপ্নটাও ধাক্কা খায়। তারপরও ৩২ গোল নিয়ে প্রিমিয়ার লিগের সেরা গোলদাতা ছিলেন সালাহ। জিতেছেন বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

এরপর থেকে সালাহর উপর প্রত্যাশা গেছে বেড়ে। তবে সমালোচকরাও থেমে নেই। তাদের মত, এবার আর সেভাবে নিজের ঝলক দেখাতে পারবেন না মিসরীয় ফরোয়ার্ড, তিনি ছিলেন এক মৌসুমের চমক। সালাহ অবশ্য ওই সমালোচকদের জবাব দিয়েছেন প্রাক-মৌসুমের প্রথম ম্যাচে কয়েক মিনিটের মধ্যে গোল করেই।

এবার সাওনডরসও সমর্থন দিলেন সালাহকে। সাবেক আনফিল্ড তারকা বলেন, ‘আমার মনে হয়, এই বছরও সে সেরা গোলদাতা হিসেবে শেষ করবে। সে এক মৌসুমের বিস্ময় নয়। এর কয়েকটা কারণও আছে। প্রিমিয়ার লিগে অনেক খেলোয়াড় আছে, যারা এক মৌসুমে ভালো করে, পরে আর তাদের খুঁজে পাওয়া যায় না। তবে সালাহর গোলস্কোরিং রেকর্ড দেখুন। তার ফিওরেন্তিনা আর রোমার হয়ে খেলা ম্যাচগুলো দেখুন না। ৩০৩ ম্যাচে সে ১২১ গোল করেছে। প্রতি মৌসুমেই সে ভালো থেকে আরও ভালো হচ্ছে।’

প্রিমিয়ার লিগের গত ২২ বছরের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করা এই তারকাকে তো ক্রিশ্চিয়ানো রোনালদোর মতোই ধারাবাহিক মনে হচ্ছে সাওনডরসের। মিসরীয় তারকার প্রশংসা করে তিনি বলেন, ‘তার মুভমেন্ট দুর্দান্ত, ফুটবল মস্তিষ্ক অন্যদের থেকে এক ধাপ এগিয়ে। তাই আপনি যদি জানেনও সে কখন দৌঁড়াবে, তাকে আটকাতে পারবেন না। তার পা বিদ্যুতের মতো। বক্সের মধ্যে আপনি তার কাছে চলে গেলেও সে আপনাকে পার হয়ে যাবে। আপনি তাকে আটকাতে পারবেনই না। সে দুই পায়েই গোল করতে পারে, পারে সব ধরণের গোল করতে। সে অনেকটা রোনালদোর মতো। অলরাউন্ড, তার মধ্যে অনেক কিছু আছে।’

এমএমআর/পিআর

আরও পড়ুন