ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শতাব্দীতে প্রথমবারের মতো ‘ব্যালন’ নেই রিয়াল স্কোয়াডে

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২৭ জুলাই ২০১৮

গত শতাব্দীতে বিশ্বের সেরা ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ। চলতি শতকেও বজায় রেখেছে নিজেদের আধিপত্য। কিন্তু ২০১৮-১৯ মৌসুমে রিয়ালের স্কোয়াডে শূন্যতা থাকবে একটি জিনিসের। সেটি ‘ব্যালন ডিঅর’ জয়ী কোন খেলোয়াড়।

গত বছর দশক ধরে রিয়ালের স্কোয়াডে একমাত্র ‘ব্যালন’জয়ী খেলোয়াড় ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আসন্ন মৌসুমে তিনি ক্লাব ছেড়ে যোগ দিয়েছেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে। ফলে চলতি শতাব্দীতে প্রথমবারের মতো ‘ব্যালন শূন্য’ হয়ে পড়েছে রিয়ালের স্কোয়াডে।

২০০০-০১ থেকে ২০১৭-১৮ পর্যন্ত প্রতিটি মৌসুমেই রিয়াল স্কোয়াডে ছিলেন কমপক্ষে একজন ব্যালন জয়ী খেলোয়াড়। বিখ্যাত গ্যালাক্টিকোসে ছিলেন তিন-তিন জন ব্যালন ডি অর জয়ী খেলোয়াড়। লুইস ফিগো, জিনেদিন জিদান ও রোনালদো দ্য লিমাকে নিয়ে ছিল রিয়ালের ব্যালন জয়ী স্কোয়াড।

২০০৬ সালে এরা ক্লাব ছাড়লেও সেই মৌসুমেই দলে যোগ দেন ২০০৬ সালের ব্যালন জয়ী খেলোয়াড় ফাবিও ক্যানবারো। ২০০৯ সালে ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়ালে আসার আগপর্যন্ত তিনিই ছিলেন রিয়ালের একমাত্র ব্যালন জয়ী খেলোয়াড়।

আর রোনালদো আসার পরে ২০১৭-১৮ পর্যন্ত সময়টায় ফুটবল বিশ্বের পাশাপাশি নিজ ক্লাবেরও সেরা খেলোয়াড় ছিলেন পর্তুগিজ এই তারকা। কিন্তু আসন্ন মৌসুমে রোনালদো জুভেন্টাসে যোগ দেয়ায় এই শতকে প্রথমবারের মতো ব্যালন ছাড়াই খেলতে নামবে রিয়াল মাদ্রিদ।

এসএএস/এমএস

আরও পড়ুন