ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপের ‘এ’ টু ‘জেড’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৫০ এএম, ১৬ জুলাই ২০১৮

দেখতে দেখতে শেষ হয়ে গেল রাশিয়া বিশ্বকাপ। এক মাসব্যাপী এই ফুটবলের মহাযজ্ঞে হয়েছে নানান মজাদার ঘটনা, ছিলো হাসির উপাদান, ঘটেছে গ্লানিময় হতাশার ঘটনাও। হাসি-কান্না, আনন্দ-বেদনা মিলিয়েই ছিল বিশ্বকাপের এই আসর।

এবার চলুন দেখে নেয়া যাক এবারের বিশ্বকাপের 'বর্ণতত্ত্ব' :

A – Argentina : রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার চূড়ান্ত রূপ দেখিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। বাদ পরেছে দ্বিতীয় রাউন্ড থেকে। চার ম্যাচ খেলে জিতেছে কেবলমাত্র একটিতে।

B – Belgium : ‘ডার্ক হর্স’ বা বাজির কালো ঘোড়া তকমা নিয়ে বিশ্বকাপে এসেছিল বেলজিয়াম। বিশ্বকাপে এই নামের স্বার্থকতাও প্রমাণ করেছে দেশটির সোনালি প্রজন্ম। বিশ্বের বাঘা বাঘা দলগুলোকে পেছনে ফেলে তৃতীয় হয়ে বিশ্বকাপ শেষ করেছে তারা।

C – Champion’s Curse : চ্যাম্পিয়নের অভিশাপ এই বিশ্বকাপেও চলমান থেকেছে। আগের দুই বিশ্বকাপে চ্যাম্পিয়নদের দেখানো পথ অনুসরণ করে এবারের বিশ্বকাপেও প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী দল জার্মানি।

D - Didier Deschamp : ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। ইতিহাসের মাত্র তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় ও কোচ, উভয় ভূমিকায় বিশ্বকাপ জেতার কীর্তি দেখিয়েছেন দেশম।

E – England : বিশ্বকাপ শুরুর আগে থেকেই ‘It’s coming home’ বা ট্রফি ঘরে আসছে স্লোগানে চারপাশ মাতিয়ে রেখেছিল ইংল্যান্ড। কিন্তু তাদের স্লোগানে বলা কথা রাখতে পারেনি তারা। শেষ চারেই থেমে গেছে ইংলিশদের বিশ্বকাপ যাত্রা।

F - Fair Play Rule : বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফেয়ার প্লে নিয়মে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়েছে জাপান। সেনেগালের সমান ৪ পয়েন্ট থাকলেও তাদের চেয়ে কম হলুদ কার্ড পাওয়ায় জাপানকেই দেয়া হয় পরের রাউন্ডের টিকিট।

G – GOAT : Greatest of All Time (GOAT) তথা সর্বকালের সেরা তকমা নিজেদের গায়ে পাকাপোক্ত করার লক্ষ্য নিয়ে বিশ্বকাপ খেলতে এসেছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু নিজেদের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হয়েছেন দুই তারকাই।

H – Harry : ইংল্যান্ড ফুটবল দলের অধিনায়ক হ্যারি কেইন। বিশ্বকাপে ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছেন হটস্পার স্ট্রাইকার।

I – Italy : ১৯৫৮ সালের প্রথমবারের মতো ইতালিকে ছাড়াই হল বিশ্বকাপের আসর। বিশ্বকাপের বাছাইপর্বে সুইডেনের বিপক্ষে ১-০ গোলে হেরে মূল আসরের টিকিট পেতে ব্যর্থ হয় ইতালি।

J – Japan : এশিয়ার গর্ব জাপান। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে দেয় জাপান। বিশ্বকাপে কোন এশিয়ান দেশের লাতিন আমেরিকার দেশের বিপক্ষে এটিই প্রথম ও একমাত্র জয়।

K – Kazan : রাশিয়ার ক্রীড়া রাজধানী ধরা হয় কাজান শহরকে। তবে এবারের বিশ্বকাপে বড় দলের স্বপ্নভঙ্গের দেশ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে কাজান। এই শহরের কাজান এরেনাতে খেলতে গিয়েই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে জার্মানি, আর্জেন্টিনা ও ব্রাজিল।

L – Lopetegui : স্পেনের সাবেক কোচ হুলেন লোপেতেগুই। বিশ্বকাপ শুরুর দুইদিন আগে তাকে কোচের পদ থেকে বহিষ্কার করে দেয় স্পেনের ফুটবল ফেডারেশন। যেটি ছিল বিশ্বকাপের অন্যতম আলোচিত ঘটনা।

M – Mbappe : ফ্রান্সের তরুণ তারকা কাইলিয়ান এমবাপে। ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ কোন ফুটবলার হিসেবে বিশ্বকাপের নকআউট স্টেজে তিন গোল করার কীর্তি দেখিয়েছেন এমবাপে।

N – Neymar : তর্কসাপেক্ষে এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচিত খেলোয়াড় ব্রাজিলের নেইমার জুনিয়র। তবে সেটি যতটা না তার খেলার জন্য, তার চেয়ে ফাউলের শিকার হলে বা না হলেও ইচ্ছাকৃতভাবে বারবার পড়ে যাওয়ার কারণে।

O – Own Goals : আত্মঘাতী গোলের রেকর্ড গড়েছে এবারের বিশ্বকাপ। আগের যে কোনো বারের চেয়ে বেশি মোট ১২টি আত্মঘাতী গোল হয়েছে এবারের বিশ্বকাপে।

P – Pass : এবারের বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ ১০২৯ টি পাসের রেকর্ড গড়েছে স্পেন।

Q – Qatar : ফুটবল বিশ্বকাপের পরবর্তী গন্তব্য কাতার। জুন-জুলাইয়ের পরিবর্তে ২০২২ সালে কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে।

R – Russia : বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়া। বিশ্বকাপ আয়োজনে রাশিয়া যেমন দেখিয়েছে দক্ষতা, তেমনি ফুটবল মাঠেও রাশিয়ান ফুটবল দল দেখিয়েছে অসাধারণ পারফরম্যান্স। টাইব্রেকার ভাগ্যে হেরে তারা বিশ্বকাপ থেকে বিদায় নেয় শেষ আটে।

S – Set Piece : ডেড বল বা সেট পিস থেকে এবারের বিশ্বকাপে বারবার পরাস্ত হয়েছেন গোলরক্ষকেরা। এবারের বিশ্বকাপে সবমিলিয়ে মোট ৭২টি গোলই হয়েছে সেট পিস থেকে।

T – Telstar 18 : এবারের বিশ্বকাপের অফিশিয়াল বল টেলস্টার– ১৮।

U – Umtiti : সেমিফাইনাল ম্যাচে ফ্রান্সের একমাত্র গোলটি করেন বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি। তার গোলেই ফাইনালের টিকিট পায় ফ্রান্স। ফাইনালেও খেলেছেন দুর্দান্ত।

V – VAR : ভিডিও এসিস্ট্যান্ট রেফারি এবারের বিশ্বকাপে নতুন মাত্রা যোগ করেছে। এই ভিএআর এর ব্যবহারের কারণে বিশ্বকাপ হয়েছে অনেক বেশি পরিচ্ছন্ন।

W – WaistCoat : ইংলিশ ফুটবল দলের কোচ গ্যারেথ সাউথগেট ওয়েস্টকোট পরে বিশ্বকাপে আলোড়ন সৃষ্টি করেছেন। তার এই পোশাক যে কোনো কোচের জন্য নতুন।

X – Xhaka amd Xherdan : সার্বিয়ার বিপক্ষে গোল করে সুইজারল্যান্ডের দুই ফুটবলার গ্রানিত জাকা ও জারদান শাকিরি মিলে ‘আলবেনিয়ান ঈগল’ উদযাপন করেছিলেন। যা জন্ম দিয়েছে নানান সমালোচনা ও বিতর্কের।

Y – Yerokhin : বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে চতুর্থ সাব হয়ে মাঠে নেমেছেন রাশিয়ান ফুটবলার আলেকজান্ডার ইরোখিন। স্পেনের বিপক্ষে ম্যাচের ৯৭ মিনিটে দালার কুইইয়াভের পরিবর্তে নামেন তিনি।

Z – Zabivaka : রাশিয়া বিশ্বকাপের অফিশিয়াল মাসকট ‘জাবিভাকা’। রাশিয়ান ভাষায় যার অর্থ ‘যে গোল করে’। রাশিয়া বিশ্বকাপে মোট গোল হয়েছে ১৭৫টি।

এসএএস/এমএমআর/জেআইএম

আরও পড়ুন