ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আবারও ‘কালো ঘোড়া’ হয়েই থাকতে হলো বেলজিয়ামকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:১৮ এএম, ১১ জুলাই ২০১৮

২০০৬ এবং ২০১০ সালের বিশ্বকাপে খেলারই যোগ্যতা অর্জন করতে পারেনি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শুধু সুযোগ করে নেয়াই নয়, বেলজিয়াম অংশ নিয়েছিল দ্বিতীয় সারির ফেবারিটদের অন্যতম সেরা হয়ে।

‘দ্বিতীয় সারি’র বলা হলো এ কারণে, যে দলগুলোকে বিশ্বকাপের সেরা ফেবারিট ধরা হয়ে থাকে, সেখানে বেলজিয়ামের নাম উঠে আসে না একবারও। তবুও তাদের মনে করা হয় খুবই শক্তিশালী একটি দল হিসেবে। ফেবারিটের বাইরেও কেউ যদি উঠে আসে তো সেই দলগুলোর মধ্যে অনতম বেলজিয়াম। এমন দলগুলোকে বলা হয়, ব্ল্যাক হর্স। অর্থাৎ, কালো ঘোড়া।

বিশ্বকাপে এবার নিয়ে বেলজিয়ামের অংশগ্রহণ ১৩ বার। এর মধ্যে সেরা সাফল্য ১৯৮৬ সালের সেমিফাইনাল। সেবার ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে গিয়েছিল বেলজিকরা। ম্যারাডোনা করেছিলেন জোড়া গোল। তাতেই বিশ্বকাপের স্বপ্নের সমাধি ঘটে বেলজিকদের।

এছাড়া বেলজিয়ামের সর্বোচ্চ সাফল্য ছিল, ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। বাকি সবগুলোর মধ্যে সর্বোচ্চ অর্জন ছিল দ্বিতীয় রাউন্ড। বড় কোনো তারকার জন্ম দিতে না পারা, প্রতিভাবান খেলোয়াড় উঠে না আসা- এসবই অনেক প্রাচীন ফুটবল ঐতিহ্য থাকার পরও বিশ্বকাপে ভালো করতে না পারার কারণ।

২০০৬, ২০১০ সালের বিশ্বকাপ খেলতে না পারলেও বেলজিয়াম ধীরে ধীরে খেলোয়াড় তৈরি করেছে। আজকের হ্যাজার্ড, ডি ব্রুয়েন, ভিনসেন্ট কোম্পানি, রোমেলু লুকাকু, থিবাত কুর্তোয়া, মারুয়ানে ভেল্লাইনি, থমাস ভারমালিন, মুসা দেম্বেলে- এদের তৈরি করেছে বেলজিকরা। ২০১৪ বিশ্বকাপে যার ঝলক দেখা গিয়েছিল।

এবার তো বিশ্বকাপের অন্যতম ফেবারিট হিসেবেই উঠে এসেছে রাশিয়ায়। ফিফা র‌্যাংকিংয়ে যেমন ২ কিংবা ৩-এ থাকছে, তেমনি পারফরম্যান্সেও দারুণ এগিয়ে তারা। তবুও, বিশ্বকাপ শুরুর আগে বেলজিয়ামকে ফেবারিটের তালিকায় ধরেনি কেউ। সবাই আগের মতোই ধরে নিয়েছিল, ‘কালো ঘোড়া।’ কালো ঘোড়া বড়জোর কোনো অঘটন ঘটিয়ে দিতে পারে; কিন্তু বিশ্বকাপ তো আর জিততে পারবে না!

কিন্তু এই বেলজিয়াম তারকায় ঠাসা। বিশ্বের নানা প্রান্তে দেশটির ফুটবলাররা খেলে থাকেন। সেরা সেরা লিগে নিজেদের নাম লিখে রেখেছেন স্বর্ণাক্ষরে। তাদের হারানো কঠিন। কিন্তু সোনালি প্রজন্ম পারলো না সেমির বাধা পার হতে। এমন সুযোগ তো আর বারবার ফিরে আসে না। অথচ ফ্রান্সের কাছে ০-১ গোলে হেরে বিদায় নিতে হলো সেমিফাইনাল থেকেই।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ের প্রহর গুণতে হলো বেলজিয়ামকে। বিশ্বকাপ জয়ের পথে তাদের যে দুরন্ত গতি দেখা গিয়েছিল, তাতে তাদেরকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেছিল অনেকেই; কিন্তু শেষ পর্যন্ত আর পারলোই না বেলজিয়াম। সেই ‘ব্ল্যাক হর্স’ হিসেবেই থাকতে হলো তাদের।

আইএইচএস/বিএ

আরও পড়ুন