ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কঠিন পরীক্ষা দিতে সেন্ট পিটার্সবার্গ আসছেন মেসিরা

রফিকুল ইসলাম | সেন্ট পিটার্সবার্গ থেকে | প্রকাশিত: ১০:৪৯ পিএম, ২৪ জুন ২০১৮

 

দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে সবার নিচে আর্জেন্টিনা। বিশ্বজুড়ে কোটি কোটি সমর্থক মেসিদের এমন পারফরম্যান্সে হতাশ। তবে তাদের প্রত্যাশা, শেষ পর্যন্ত তাদের প্রিয় দল টিকে থাকবে বিশ্বকাপে।

‘ডি’ গ্রুপ থেকে ক্রোয়েশিয়া দুই ম্যাচ জিতে নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ড। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কারা শেষ ষোলোতে উঠবে তা নির্ভর করছে মঙ্গলবারের গ্রুপের শেষ দুই ম্যাচের উপর।

সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা কঠিন পরীক্ষায় নামবে নাইজেরিয়ার বিরুদ্ধে। একই সময়ে রোস্তভ এরেনায় মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড। আর্জেন্টিনা সমর্থকদের চোখ কেবল সেন্ট পিটার্সবার্গেই থাকবে না, থাকবে রোস্তভ এরেনায়ও। ওই ম্যাচের ফলাফলের সঙ্গে যে মেসিদের ভাগ্যও জড়িয়ে আছে!

দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনার প্রথম শর্ত, জয়। জিতে চার পয়েন্ট নিয়ে তাদের প্রার্থনা করতে হবে রোস্তভ এরেনায় যেন আইসল্যান্ড না জেতে। সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা ও রোস্তভে আইসল্যান্ড জিতলেই নানা সমীকরণ। আর সে সমীকরণের প্রথম যে শর্ত, গোল ব্যবধান। সেখানে মেসিদের চেয়ে এগিয়ে বিশ্বকাপে প্রথম খেলতে আসা আইসল্যান্ড। তাই কেবল জয়ই নয়, ব্যবধানও বড় করতে হবে মেসিদের।

sss

সুযোগ আছে নাইজেরিয়ারও। আফ্রিকার দেশটি আর্জেন্টিনাকে হারাতে পারলে নিশ্চিত হবে দ্বিতীয় পর্ব। নাইজেরিয়া নিশ্চয়ই এ সুযোগটি নিতে সর্বশক্তি দিয়ে ম্যাচ জিততে চাইবে। তাই ম্যারাডোনা-মেসিদের দেশকে জয়ের সঙ্গে ব্যবধানও বাড়িয়ে রাখতে হবে।

আইসল্যান্ডের সঙ্গে এগিয়েও জিততে পারেনি। আর্জেন্টিনা করেছে ১-১ গোলে ড্র। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৮৬’র চ্যাম্পিয়নরা উড়ে গেছে ৩-০ গোলে। দুই ম্যাচের এমন পারফরম্যান্সের পর এখন আর্জেন্টিনার পক্ষে বাজি ধরার মানুষের সংখ্যাও কমে গেছে; কিন্তু যেহেতু গাণিতিক একটা সূত্র আর্জেন্টিনার সম্ভাবনা দ্বার খুলে রেখেছে সে সম্ভাবনার সূত্র মেলানোর জন্য নিজেদের হাতের কাজটি আর্জেন্টিনাকে করতেই হবে নাইজেরিয়াকে হারিয়ে।

পরীক্ষাটা কঠিনই। ক্রোয়েশিয়ার কাছে বাজেভাবে হারায় এমনিতেই দলের উপর দিয়ে একটা ঝড় বয়ে গেছে। দলের প্রধান তারকা মেসি প্রথম দুই ম্যাচে সমর্থকদের তৃষ্ণা মেটাতে পারেননি। রাজ্যের চাপ এখন বার্সেলোনার এ সুপার স্টারের ওপর। সব সমীকরণ মিলিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠার কঠিন লড়াই করতে সোমবারই সেন্ট পিটার্সবার্গে পা রাখবে হোর্হে সাম্পাওলির দল।

আরআই/আইএইচএস

 

আরও পড়ুন