ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইংল্যান্ড ফুটবলারদের ঠান্ডা থেকে বাঁচাতে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:২৯ পিএম, ১৭ জুন ২০১৮

ইনজুরি ঠেকাতে এবার অদ্ভুত এক পদ্ধতি অবলম্বন করতে যাচ্ছে ইংল্যান্ড বিশ্বকাপ ফুটবল দল। সোমবারই তিউনিসিয়ার বিপক্ষে বিশ্বকাপে মাঠে নামবে ইংল্যান্ড। ওই ম্যাচে মাঠে নামার সময় ঠান্ডায় জমে গিয়ে ইনজুরি থেকে বাঁচতে অভিনব পদ্ধতির আশ্রয় নিচ্ছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। প্রযুক্তির সাহায্য তৈরি বিশেষ ধরনের ‘গরম প্যান্ট’ পড়বেন তারা। মূলতঃ রাশিয়ায় অতিরিক্ত ঠান্ডার কারণে যেন পেশির চোটে না পড়েন খেলোয়াড়রা, সেটা ঠেকাতেই এ কৌশলের আশ্রয় নিচ্ছে ইংল্যান্ড।

ইংলিশ দলের ভারতীয় ডাক্তার রবিন চক্রবর্তী ইতোমধ্যেই খেলোয়াড়দের ইনজুরি নিয়ে বেশ কিছুদিন ধরে কাজ করছিলেন। ব্রিটেনে বিভিন্ন পর্যালোচনা চালিয়ে অবশেষে ঠান্ডা নিরোধক হিসেবে এ প্যান্ট তৈরি করলেন তিনি। এই প্যান্টের বিশেষত্ব হচ্ছে, খেলার বিরতিতে ব্যাটারি দিয়ে প্যান্টের ভেতরে উত্তাপ তৈরি করা হবে, যাতে ঠান্ডায় জমে গিয়ে পায়ের পেশিতে টান বা কোনো রকমের অস্বস্তিকর কোনো অবস্থার সৃষ্টি না হয়।

বিশেষ এই প্যান্টটি অনেকটাই চোট নিরোধক হিসেবে কার্যকরী হবে বলেই মনে করছেন ইংলিশ দলের কোচ গ্যারেথ সাউথগেটও। মূলতঃ গত বছরই এর ডিজাইন তৈরি করেন রবিন চক্রবর্তী। ইতোমধ্যেই এই ‘গরম প্যান্ট’ এতটাই সাড়া ফেলে দিয়েছে যে, পরবর্তী মৌসুম থেকে ম্যানচেস্টার সিটিও দলের খেলোয়াড়দের ইনজুরি প্রতিরোধে এই প্যান্ট ব্যবহার করবে বলে জানিয়েছে। এছাড়াও ইংলিশ ক্লাব এভারটন, সোয়ানসি আর লিডস ইউনাইটেডও এ প্যান্ট ব্যবহার করবে বলে ইতোমধ্যেই নিশ্চিত করেছে।

England-World-Cup-stars-1

অত্যাধুনিক এই প্যান্ট নিয়ে ডাক্তার রবিন বলেন, ‘আমি আসলে ফুটবলের চিকিৎসার সাধারণ দিকগুলোর দিকে লক্ষ্য রেখেই এই প্যান্ট বানিয়েছি। সাধারণত কেউ চোট পেলে বা সামান্য পরিমাণ অস্বস্তি বোধ করলেও সময় অনুযায়ী আমরা গরম বা ঠান্ডা কোনোকিছু দিয়ে তা উপশমের চেষ্টা করি। এটা ঠিক অনেকটা সেরকমই।’

এসএস/আইএইচএস/পিআর

আরও পড়ুন