ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অবৈধভাবে বিশ্বকাপ সম্প্রচার করবে সৌদি আরব

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:১০ পিএম, ২১ মে ২০১৮

কাতারের সাথে সৌদি আরবের তিক্ত কূটনৈতিক সম্পর্কের সংবাদ নতুন কিছু নয়। এবার তার প্রভাব পড়তে যাচ্ছে বিশ্বকাপেও।
ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের বিশ্বকাপ সম্প্রচারের স্বত্ব কিনে নিয়েছে কাতারি স্পোর্টস চ্যানেল বেইন স্পোর্টস। সেই হিসেবে সৌদি আরবেও বিশ্বকাপ সম্প্রচার করার কথা ছিলো তাদেরই। কিন্তু সৌদি আরবের প্রশাসন কাতারের সাথে সম্পর্কের জের ধরে বেইন স্পোর্টসকে পুরো দেশে নিষিদ্ধ করে দেয়ায় তাদের এখন ভাবতে হচ্ছে বিকল্প উপায়।

এ সমস্যা থেকে উতরানোর জন্য এক অভিনব পন্থা অবলম্বন করছে সৌদি আরব। তারা সরাসরি চ্যানেলটি সম্প্রচার করার বদলে পাইরেটেডভাবে সেটি সম্প্রচার করছে সারা দেশে। তারা পাইরেটেড এ চ্যানেলটির নাম দিয়েছে বিআউটকিউ। এ চ্যানেলটিতে শুধু বেইন স্পোর্টসের ১০ সেকেন্ড পর সম্প্রচার হয়। এছাড়া আর কোনো সমস্যাই হয় না। তবে যেহেতু এটি একটি 'জিও লকড' চ্যানেল, তাই শুধু ইন্টারনেট ব্যবহারকারীরাই এটি অ্যাকসেস করতে পারবে।

এদিকে বেইন স্পোর্টসের কর্মকর্তারা ইতোমধ্যেই ১ লাখ ২০ হাজার ইউরো খরচ করে ফেলেছে বিআউটকিউর সম্প্রচার বন্ধ করার জন্য। এরই মাঝে সৌদি প্রশাসনের বিরুদ্ধে ক্ষেপেছে কাতারি চ্যানেলটি। চ্যানেলটির ম্যানেজিং ডিরেক্টর টম কেভেনি বলেন, ‘পাইরেটেড সংকেতগুলো আসছে রিয়াদ ভিত্তিক একটি স্যাটেলাইট থেকে যা সৌদি আরবের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার। এটার জন্য পারিশ্রমিক রয়েছে এবং এটি কারো ব্যক্তিগত সম্পদ নয় যে তা নিজের বেডরুমে নিয়ে ব্যবহার করা যাবে।’

এটি ব্রিটিশ অ্যান্টি পাইরেসি কোম্পানি ফ্যাক্টের কর্মকর্তাদেরও মাথাব্যথার উদ্রেক ঘটিয়েছে। ফ্যাক্টের সিইও কিরন শার্প বলেন, ‘আমরা বেইনের হতাশা এবং রাগ সম্পর্কে অবগত। বেইনের জন্য পাইরেটেড কোনো সংস্থার বাজার হারানো বিশাল ক্ষতি। কেউ হয়তো মনে করতে পারে, এটি কোনো ব্যাপার নয়, কিন্তু এফএ কাপের ফাইনাল এখনো অনেক বড় কিছু।’

উল্লেখ্য যে, বেইন স্পোর্টস বিশ্বকাপ ছাড়াও মধ্যপ্রাচ্যে এফএ কাপ, ইউরোপিয়ান লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগও সম্প্রচার করে থাকে এবং সৌদি আরবের পাইরেটেড চ্যানেল বিআউটকিউ তাও পাইরেটেডভাবে সম্প্রচার করে যাচ্ছে।

ডিকেটি/এমএমআর/এমএস

আরও পড়ুন