ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দশ বছরের মধ্যে সবচেয়ে বাজে এবারের রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ২০ মে ২০১৮

শেষ দশ বছরে মাত্র দুটি লিগ জয়। পরিসংখ্যানই বলে দিচ্ছে লা লিগাতে রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স এই সময়টায় একদম যাচ্ছেতাই। অথচ এই দলটার পকেটে রয়েছে সর্বোচ্চ ৩৩টি লা লিগার শিরোপা। লা লিগায় নিজেদের শেষ ম্যাচে ভিয়ারিয়ালের সাথে ড্র করে শেষ দশ বছরে সবথেকে বাজেভাবে লিগ শেষ করলো জিদানের দল।

শনিবার ভিয়ারিয়ালের মাঠে মুখোমুখি হয় সফরকারী দল রিয়াল মাদ্রিদ। ম্যাচের ১১ ও ৩২ তম মিনিটে গ্যারেথ বেল এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে দু’বার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি জিনেদিন জিদানশিষ্যরা। ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

প্রকৃতপক্ষে এ ম্যাচটি ছিলো লস ব্ল্যাংকোসদের পুরো মৌসুমেরই প্রতিচ্ছবি। পুরো মৌসুমেই এমন হতাশাগ্রস্ত হয়ে মাঠ ছাড়তে হয়েছে রিয়ালকে। অথচ মৌসুমটি শুরু করেছিলো তারা চ্যাম্পিয়ন হিসেবে। গত মৌসুমে চার মৌসুম পর পুণরুদ্ধার করেছিলো লা লীগা শিরোপা। আর এবারই তারা সে শিরোপা ধরে রাখতে ব্যর্থ হয়। এবার শুধু তারা শিরোপাই হারায়নি সেই সাথে লীগে হয়েছে তৃতীয়। পুরো মৌসুমে ৩৮ ম্যাচ খেলে এ দলটি সাকল্যে অর্জন করতে পেরেছে ৭৬ পয়েন্ট।

গত ১১ বছরের মাঝে এটিই সবচেয়ে বাজে মৌসুম রিয়ালের। শেষবার ২০০৫/০৬ সিজনে ইতালিয়ান কোচ ফ্যাবিও কাপেলোর অধীনে ৭০ পয়েন্ট পেয়েছিলো রিয়াল মাদ্রিদ। তারপর এতো কম পয়েন্ট কখনোই পায়নি তারা। এছাড়াও পুর লা লিগায় এবার জিদানের শিষ্যরা করেছে কেবল ৯৪ টি গোল। শেষবার ২০০৮-০৯ মৌসুমেই এত কম গোল (৮৩) করেছিলো লস ব্ল্যাঙ্কোসরা।

তবে আশার কথা হচ্ছে লা লিগা এবং কোপা দেল রে হাতছাড়া করলেও চ্যাম্পিয়ন্স লীগে এখনো টিকে রয়েছে অল হোয়াইটসরা। টানা তৃতীয়বারের মতো পৌঁছে গেছে আসরটির ফাইনালে। ২৬ শে মে ইউক্রেনের কিয়েভে লিভারপুলের মুখোমুখি হবে তারা।

ডিকেটি/আরআর/এমএস

আরও পড়ুন