ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করল ইরান

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২০ মে ২০১৮

ফিফা বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি বেশ ভালো ভালো ভাবেই শুরু করল ইরান। শনিবার সন্ধ্যায় তেহরানের আজাদি স্টেডিয়ামে উজবেকিস্তানকে ১-০ গোলে হারায় ইরান। ম্যাচের ১৬ মিনিটের মাথায় রুজবি চেশমির দুর্দান্ত হেডে এগিয়ে যায় ইরান। রুজবি বর্তমানে ইরানিয়ান গালফ লিগে এস্তেঘলালের হয়ে খেলছে । এরপর দু’দল গোলের জন্য আরও চেষ্টা করে গেলেও ম্যাচ শেষ হয় ওই এক গোলের ব্যাবধানেই।

বিশ্বকাপের মূল দল ঘোষণার আগে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ ছিল ইরানের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজের জন্য। কেননা এখান থেকেই বাছাই হবে রাশিয়া বিশ্বকাপের ২৩ সদস্যের দল। এই ম্যাচ দিয়ে ৩৫ সদস্যের দলকে মূলত আরও ঝালিয়ে নিল ইরানিয়ান বস। এখান থেকেই কিছুদিনের মাঝে বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করবে কার্লোস কুইরোজ।

এবারের বিশ্বকাপে জায়ান্ট স্পেন, রোনালদোর পর্তুগাল ও মরক্কোর সাথে গ্রুপ 'বি'তে পড়েছে ইরান। মরক্কোর সাথে ম্যাচ দিয়ে বিশ্বকাপের মূল পর্বের যাত্রা শুরু করবে মধ্যপ্রাচ্যের দেশটি। রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ এর রেস্তোভস্কি স্টেডিয়ামে জুনের ১৫ তারিখ মাঠে নামবে ইরান আর মরক্কো ।

ফিফা বিশ্ব র‍্যাংকিংয়ে বর্তমানে ৩৬ নাম্বারে আছে ইরান। সর্বশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে পড়েছিল আর্জেন্টিনার গ্রুপে। ইরানের বিপক্ষে মেসির একমাত্র গোলে আর্জেন্টিনা জয় পেলেও ওই ম্যাচে দুর্দান্ত খেলেছিল ইরান । এখন পর্যন্ত মোট ৪ বার বিশ্বকাপে অংশগ্রহন করলেও কখনই গ্রুপ পর্বের বাঁধা উৎরাতে পারেনি এশিয়ান জায়ান্টরা। তবে এবারের দল আশা দেখাচ্ছে ইরানিয়ানদের। হবে নাকি এবার কোন রূপকথা? দেখা যাবে বিশ্বকাপেই!

এসএস/আরআর/এমএস

আরও পড়ুন