ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

স্পার্টাক স্টেডিয়াম

রফিকুল ইসলাম | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ০৯ মে ২০১৮

এটি ওতক্রিতিয়ে স্টেডিয়াম নামেও পরিচিত। বিশেষ করে রাশিয়ানরা এ নামেই চেনে স্টেডিয়ামটিকে। রাশিয়ান ফুটবল ক্লাব স্পার্টাক মস্কোর নিজস্ব ভেন্যু। স্পার্টাক মস্কো ক্লাবের কখনো নিজস্ব স্টেডিয়াম ছিল না। তারা পর্যায়ক্রমে মস্কোর বিভিন্ন স্টেডিয়ামে, বিশেষ করে লুঝনিকি স্টেডিয়ামে অনুশীলন করত। 

নব্বইয়ের দশক থেকেই স্পার্টাক নিজেদের জন্য একটি পৃথক স্টেডিয়াম দাবি করে আসছিল; কিন্তু অর্থনৈতিক সংকটের কারণে তা বাস্তবায়িত হয়নি। ২০০৭ সালে স্টেডিয়াম নির্মাণ কাজ শুরু উপলক্ষ্যে একটি জাঁকজমক অনুষ্ঠানও আয়োজন করা হয়েছিল; কিন্তু নানা কারণে বিলম্বিত হয় নির্মাণ শুরুর কাজ। ২০১০ সালে এই স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর।

মাঝে স্টেডিয়াম প্রকল্পটি পুণর্বিবেচনার জন্য পাঠানো হয়েছিল। কারণ, দেশটির একটি স্থাপত্য পরিষদ আপত্তি করেছিল প্রকল্পটি নিয়ে। প্রতিষ্ঠানটির দাবি ছিল, স্টেডিয়াম নির্মাণ প্রকল্পটা ছিল একদম সাদামাট। স্টেডিয়াম নির্মাণে ব্যয় হয়েছিল ৪৩০ মিলিয়ন মার্কিন ডলার।

শুরুতে এ স্টেডিয়াম হওয়ার কথা ছিল ৩৫ হাজার দর্শকধারণ ক্ষমতার গ্যালারি। তবে বিশ্বকাপ মাথায় রেখে আসন সংখ্যা আরো ১০ হাজার বাড়িয়ে ৪৫ হাজার করা হয়েছে। রাশিয়া বিশ্বকাপের খেলাগুলো যে ১২ ভেন্যুতে হবে তার ২টি মস্কোয়। লুঝনিকি ও স্পার্টাক স্টেডিয়াম এবারের বিশ্বকাপে মস্কোর সেই ২ ভেন্যু।

স্পার্টাক স্টেডিয়াম অবস্থিত মস্কোর তুশিনো জেলায়। রাশিয়ার ঘরোয়া ফুটবলের অন্যতম সফল ক্লাব স্পার্টাক মস্কোর হোম ভেন্যু এ স্টেডিয়াম। বিশ্বকাপের গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও ব্রাজিলের ম্যাচ হবে এ স্টেডিয়ামে। শুরুটা হবে ১৬ জুন আর্জেন্টিনা ও আইসল্যান্ডের ম্যাচ দিয়ে। ব্রাজিলের ম্যাচটি সার্বিয়ার বিরুদ্ধে ২৭ জুন। বিশ্বকাপ ২০১৮ এর ৫টি ম্যাচ বুকে ধারণ করবে দর্শনীয় এ স্টেডিয়ামটি।

Spartak-Stadium-1

গ্রুপ পর্বে আরো দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামে। ১৯ জুন পোল্যান্ড ও সেনেগাল এবং ২৩ জুন বেলজিয়াম ও তিউনিসিয়ার ম্যাচ আছে এ স্টেডিয়ামে। এর বাইরে নকআউট পর্বের একটি ম্যাচও হবে ৩ জুলাই। মুখোমুখি হবে এইচ গ্রুপের চ্যাম্পিয়ন এবং জি গ্রুপের রানারআপ দল। 

গত বছর যে চারটি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল ফিফা কনফেডারেশন্স কাপ স্পার্টাক তার একটি। তিনটি গ্রুপ ম্যাচের পাশপাশি এখানে হয়েছিল কনফেডারেশন্স কাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচও। 

এ স্টেডিয়ামের একটি বিশেষ দিক হলো এর চারদিক লাল ও সাদা রঙ্গে ঘেরা। আর স্বাগতিক ক্লাবের ম্যাচ অনুষ্ঠিত হয়, তখন স্বাগতিক স্পার্টাক মস্কোর রংটাই ফুটে ওঠে স্টেডিয়ামজুড়ে। আর যখন রাশিয়ার জাতীয় দল খেলে এ স্টেডিয়ামে তখন দেশটির জাতীয় পতাকা ফুটিয়ে তোলা হয় রঙের মাধ্যমে। দর্শক ধারণ ক্ষমতায় লুঝনিকির মতো না হলেও স্পার্টাক স্টেডিয়াম রাশিয়ার অন্যতম নান্দনিক স্টেডিয়াম হিসেবে সুখ্যাতি রয়েছে।

বিশ্বকাপে স্পার্টাক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে

তারিখ

ম্যাচ

রাউন্ড

১৬ জুন

 আর্জেন্টিনা-আইসল্যান্ড

গ্রুপ ‘ডি’

১৯ জুন

পোল্যান্ড-সেনেগাল

গ্রুপ ‘এইচ’

২৩ জুন

বেলজিয়াম-তিউনিসিয়া

গ্রুপ ‘জি’

২৭ জুন

 সার্বিয়া-ব্রাজিল

গ্রুপ ‘ই’

৩ জুলাই

‘এইচ’ গ্রুপ জয়ী-‘জি’ গ্রুপ রানারআপ

দ্বিতীয় রাউন্ড

আরআই/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন