ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্যালন ডি’অরও জিতবেন সালাহ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২৫ এপ্রিল ২০১৮

মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। মিসরীয়রা তাকে নাম দিয়েছে ‘দ্য কিং’। মিসরের রাজা। কিছুদিন আগে অনুষ্ঠিত হয়ে যাওয়া মিসরের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট পেপারে অন্তত ১০ লাখেরও বেশি মানুষ প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর কাউকে ভোট না দিয়ে নিচে লিখে দিয়েছিলেন মোহামেদ সালাহর নাম।

ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। হচ্ছেন সর্বোচ্চ গোলদাতা। ইউরোপের পাঁচটি শীর্ষ লিগের মধ্যে রোনালদোকে ছাড়িয়ে ইতিমধ্যে সর্বোচ্চ গোলদাতার আসনে নিজের নামটি লিখেছেন তিনি। গোল্ডেন বুট জয়ের অন্যতম দাবিদারে পরিণত করেছেন নিজেকে। সেই মোহাম্মদ সালাহ’র অসাধারণ নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এক পা দিয়ে রেখেছে লিভারপুল।

এবার গুঞ্জন উঠেছে, তাহলে কী আগামী ব্যালন ডি’অর ট্রফিটা উঠতে যাচ্ছে মোহাম্মদ সালাহর হাতেই। মেসি এবং রোনালদোর সাম্রাজ্য ভেঙে কী তবে নতুন ইতিহাস রচনা করতে যাচ্ছেন মিসরীয় এই তারকা! ব্যালন ডি’অরের বিজয়মঞ্চে মেসি-রোনালদোকে পেছনেই ফেলে দেবেন তিনি!

এমন গুঞ্জন যখন চারদিকে, তখন স্প্যানিশ জনপ্রিয় পত্রিকা মার্কা একটি ভোটাভুটির আয়োজন করেছে। মোহাম্মদ সালাহ ব্যালন ডি’অর পেতে পারেন কি না? এ প্রশ্নে হ্যাঁ অথবা না ভোট দেয়ার সুযোগ রয়েছে পাঠকদের।

সেখানে দেখা যাচ্ছে আাজ একদিনেই ২ হাজারের মতো ভোট পড়েছে। তাতে ৬৫ ভাগ ফুটবলপ্রেমীই রয়েছেন সালাহর পক্ষে। ৬৫ ভাগ চান মেসি-রোনালদোর সাম্রাজ্য ভেঙে ব্যালন ডি’অরটা উঠুক সালাহর হাতে। ৩৫ ভাগ লোক রয়েছে তার বিপক্ষে।

একই সঙ্গে মার্কার ফুটবল বিশেষজ্ঞরাও পক্ষে-বিপক্ষে মতামত দিয়েছেন। মার্কার ফুটবল বিশেষজ্ঞ আলবার্তো রুবিও ভোট দিয়েছেন, হ্যাঁ বোধক। তিনি নিজের যুক্তি তুলে ধরে বলেন, সালাহ সব সময়ই আমাকে অন্যদের সঙ্গে তার পার্থক্যটা দেখিয়ে। প্রথমত মেসির সঙ্গে। যে ডান পাশ থেকে নিয়মিত আক্রমণ রচনা করেন এবং তাকে কেউ থামাতে পারে না। বাম পায়ের, বিদ্যুৎগতি, অসাধারণ কর্মতৎপর...। তবে একটাই সমস্যা ছিল তার, বাজে ফিনিশিং। সেই সমস্যা কাটিয়ে এখন সালাহ ইউরোপের সর্বোচ্চ গোলদাতা। এমনকি চ্যাম্পিয়ন্স লিগও জিততে পারে তারা। যদি তাই হয়, তাহলে কে তাকে ব্যালন ডি’অর জেতা থেকে ঠেকাতে পারে!

ভিক্টর রোমেরো ভোট দিয়েছেন, না বোধক। তার যুক্তি, এখনও সালাহ কোনো শিরোপা জেতেনি। আগে তার শিরোপা জয় করা দরকার। তাহলে হয়তো বা ব্যালন ডি’অর জেতার জন্য একজন সম্ভাব্য দাবিদার হতে পারবেন তিনি। এটা হয়তো হতেও পারেন। তবে ভিন্ন কথা হচ্ছে, বিশ্বের সবচেয়ে সেরা ব্যক্তিগত পুরস্কারটি জেতার জন্য অনেক কিছুই প্রয়োজন। কারণ, লিভারপুল এই মৌসুমে কিছুই জিততে পারেনি। যদি চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারে, তাহলে তার একটা সুযোগ তৈরি হবে শুধু।

আইএইচএস/এমএস

আরও পড়ুন