ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ঘরোয়া ফুটবলে বাড়ছে বিদেশি কোটা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২৪ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দল বাড়ায় এবার আগেভাগেই কাড়াকাড়ি শুরু হয়েছে খেলোয়াড় নিয়ে। দলবদলের দিনক্ষণ চূড়ান্ত না হলেও অনেক ক্লাবই ভেতরে ভেতরে দল গুছিয়ে ফেলেছে। তবে স্থানীয় খেলোয়াড় সংগ্রহে পিছিয়ে থাকাদের জন্য স্বস্তির খবর হলো, এবার বেশি বিদেশি নিয়েই তারা দলের শক্তি বাড়াতে পারবে। কারণ, নতুন মৌসুমে বাড়ানো হচ্ছে বিদেশি খেলোয়াড়ের কোটা।

এএফসি কাপে এশিয়ান কোটায় একজন বিদেশি রেজিস্ট্রেশন করতে পারে ক্লাবগুলো। তারই আদলে আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো এশিয়ান কোটায় একজন বিদেশি নিতে পারবে। সব মিলিয়ে চারজন বিদেশি খেলাতে পারবে ক্লাবগুলো। তবে ক’জন রেজিস্ট্রেশন করানো যাবে তা এখনো চূড়ান্ত হয়নি।

শনিবার বাফুফের প্রফেশনাল লিগ কমিটির সভায় ক্লাবগুলো একমত হয়েছে চার বিদেশির বিষয়ে। সর্বশেষ লিগে একটি ক্লাব দুইজন বিদেশি খেলাতে পারতো। বিদেশির পরিবর্তেও একজন বিদেশি নামানোর সুযোগ ছিল।

এবার ঘরোয়া ফুটবল শুরু হবে শীত মৌসুমে। সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ ও অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ হলে নভেম্বরের আগে মাঠে গড়াবে না ঘরোয়া ফুটবল। ফেডারেশন কাপ দিয়েই শুরু হবে ঘরোয়া ফুটবল। গত প্রিমিয়ার লিগের সব ম্যাচ হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। এবার লিগে যাচ্ছে ঢাকার বাইরেও। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়াম-ঢাকার ভেন্যু এ দুটি।

কমলাপুর স্টেডিয়াম হোম ভেন্যু করতে চেয়েছে ব্রাদার্স ইউনিয়ন। এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ব্রাদার্সকে হোম ভেন্যু হিসেবে কমলাপুর স্টেডিয়ামটি দেয়ার পক্ষে। এর বাইরে ভেন্যু হওয়ার সম্ভাবনা আছে রংপুর, চট্টগ্রাম ও সিলেট। গোপালগঞ্জ, ফরিদপুর, খুলনাও ভেন্যু পেতে আগ্রহ প্রকাশ করেছে বাফুফের কাছে।

প্রিমিয়ার লিগের একাদশ আসরে খেলবে আবাহনী, শেখ জামাল, চট্টগ্রাম আবহানী, সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান, শেখ রাসেল, আরামবাগ, ব্রাদার্স, মুক্তিযোদ্ধা, রহমতগঞ্জ, বিজেএমসি, বসুন্ধরা কিংস ও নোফেল স্পোর্টিং ক্লাব। শেষের দুটি দল এবার বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ারে উঠেছে। সর্বশেষ আসর থেকে অবনমন হয়েছে ফরাশগঞ্জ।

আরআই/আইএইচএস/আরআইপি

আরও পড়ুন