ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পিএসজিকে পার্থক্য বুঝিয়ে দিয়েছে রিয়াল : এমবাপে

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:০৯ পিএম, ১২ মার্চ ২০১৮

রিয়াল মাদ্রিদ বড় একটি শিক্ষা দিয়ে দিলো ফরাসি ক্লাব পিএসজিকে। শুধু কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করলেই সব কিছু অর্জন হয়ে যায় না। অর্জন করতে হলে লাগে সামর্থ্য, অভিজ্ঞতা, সংস্কৃতি। ২২২ মিলিয়ন ইউরোয় নেইমার এবং ১৮০ মিলিয়ন ইউরোয় কাইলিয়ান এমবাপেকে দলে ভিড়িয়েও সাফল্য, চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড। এই রাউন্ডেই তাদের দৌড় থামিয়ে দেয় রিয়াল মাদ্রিদ।

পিএসজির মাত্র ১৯ বছর বয়সী তারকা কাইলিয়ান এমবাপে আসল সত্যিটা বুঝতে পেরেছেন। তিনি স্বীকার করলেন, রিয়াল মাদ্রিদ বুঝিয়ে দিয়েছে চ্যাম্পিয়নদের সঙ্গে গ্রেট খেলোয়াড়দের পার্থক্য কী। শুধু অর্থ ব্যায় করে বড় বড় তারকার সমাবেশ করলেই সাফল্য অর্জন সম্ভব নয়।

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে রিয়াল মাদ্রিদের কাছে ৫-২ গড় গোলের ব্যাবধানে হেরে বিদায় নেয়ার পর শনিবার মেতজের বিপক্ষে ৫-০ গোলের বিশাল জয় পেয়েছে পিএসজি। রিয়ালের হারের ক্ষত ভুলতে বড় ব্যবধানে এই জয় খুবই প্রয়োজন ছিল পিএসজির। এই ম্যাচেই দলের হয়ে চতুর্থ গোলটি করেছিলেন এমবাপে।

ম্যাচের পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল নিয়ে নিজের অনুভুতির কথা বর্ণনা করতে গিয়ে এমবাপে জানিয়ে দেন লজ ব্লাঙ্কোজদের সঙ্গে লেস প্যারিসিয়ানদের পার্থক্যটা কী। তিনি বলেন, ‘মানসিকভাবে আমরা চেয়েছিলাম রিয়াল মাদ্রিদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই খেলবো। কেউ তো বলতে পারবে না, আমরা চেষ্টা করিনি। কিন্তু এটা হচ্ছে ফুটবল খেলা। এমনকি আমাদের সেরা সেরা খেলোয়াড়ও ছিল; কিন্তু মাদ্রিদ আমাদের দেখিয়ে দিয়েছে সেরা সেরা খেলোয়াড়দের সঙ্গে চ্যাম্পিয়ন্সদের পার্থক্য কী।’

এমবাপে একই সঙ্গে কোচ উনাই এমেরির পাশে দাঁড়ালেন। রিয়াল মাদ্রিদের সঙ্গে হারের পর সবাই যখন কোচ উনাই এমেরির সমালোচনায় মুখর, তখন এমেরির পক্ষ নিয়ে এমবাপে জানিয়ে দেন, হারের জন্য তারা খেলোয়াড়রা দায়ী। কোচ নন। তিনি বলেন, ‘এই হার উনাই এমেরির নয়। এই হার পিএসজির। সুতরাং, আমাদের সবাইকে এটা জোরালো স্বরে জানিয়ে দিতে হবে।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন