ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে পঙ্গপালের উপদ্রব!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

একের পর এক চ্যালেঞ্জ আর নানা চড়াই-উৎরাই পেরিয়ে ২০১৮ বিশ্বকাপ আয়োজনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রাশিয়া; কিন্তু শেষ মুহূর্তে এসে নতুন এক উপদ্রবের মুখোমুখি হচ্ছে রাশিয়া বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে যে সব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, সবগুলোই সাফল্যের সঙ্গে মোকাবেলা করে এসেছে; কিন্তু নতুন এ উপদ্রবের মোকাবেলা তারা কীভাবে করবে, সে চিন্তাতে এখন ঘুম হারাম আয়োজকদের।

নতুন এ উপদ্রবের নাম পঙ্গপালের আক্রমণ। রাশিয়ান দক্ষিণাঞ্চলে প্রতিবছরই পঙ্গপালের প্রাদুর্ভাব দেখা দেয়। প্রান্তরের পর প্রান্তর সবুজ শেষ করে ফেলে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের দল। যেন সবুজ ধ্বংসের উৎসবে মেতে ওঠে পতঙ্গগুলো। বিশ্বকাপের জন্য তৈরি করা স্টেডিয়ামের সৌন্দর্য নষ্ট করার জন্য ছোট্ট একটি পঙ্গপালের দলই যথেষ্ট। একদিনেই সবুজ স্টেডিয়ামকে ধুধু প্রান্তরে পরিণত করে ফেলবে।

এ নিয়ে এখন থেকেই দারুণ দুশ্চিন্তায় রয়েছে রাশিয়ার সরকার। দেশটির কৃষিমন্ত্রী পিওতর চেকমেরিয়ভ এখনই সতর্কতা জারি করে জানিয়ে দিয়েছেন, এমনটি ঘটলে একটি আন্তর্জাতিক কেলেঙ্কারি বেধে যাবে। সুতরাং, যা করার এখন থেকেই করতে হবে। যাবে বিশ্বকাপের ভেন্যুগুলোকে অন্তত রক্ষা করা যায়।

locusts

স্টেট নিউজ এজেন্সিকে দেয়া সাক্ষাৎকারে পিওতর জানিয়েছেন, আমরা সাধারণত জানি কীভাবে এ পঙ্গপালের দলকে নির্মুল করা যায়। কারণ, আমাদের সে প্রস্তুতি রয়েছে; কিন্তু এবার যে লক্ষ্মণ দেখা যাচ্ছে, তাতেই ভয়টা জেগেছে। কারণ, অন্যবারের চেয়ে এবার পঙ্গপালের আক্রমণ কয়েকগুণ বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। এ কারণেই শঙ্কা। বিশ্বকাপের ভেন্যুগুলোকে না আবার নষ্ট করে ফেলে পতঙ্গগুলো। তাতে তো একটা আন্তর্জাতিক কেলেঙ্কারি বেধে যাবে।’

পিওতর জানান, ‘যেখানে অনেক বেশি সবুজের সমারোহ, সেখানেই পঙ্গপালের প্রাদুর্ভাব বেশি। এ কারণেই আমাদের নজরটা এখন বেশি ফুটবল স্টেডিয়ামগুলোর প্রতি। কারণ, প্রতিটি স্টেডিয়ামেই সবুজের সমারোহ। আমাদের কাছে এখন খুব গুরুত্বপূর্ণ, যেন আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে আমাদের সম্মানহানি না হয়। কারণ, এমন একটি আয়োজন করতে যাচ্ছি, যেখানে পুরো বিশ্বই হবে আমাদের অতিথি।’

পিওতর সবচেয়ে বেশি শঙ্কিত ভলগোগ্রাদ নিয়ে। মস্কো থেকে প্রায় ৬০০ মাইল দক্ষিণে অবস্থিত এ শহর। এ অঞ্চলটিই পঙ্গপালের কারণে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ১৪ জুন থেকে শুরু হয়ে ১৫ জুলাই পর্যন্ত রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২১তম ফুটবল বিশ্বকাপের আসর।

আইএইচএস/এমএস

আরও পড়ুন