ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফুটবলকে বিদায় জানালেন কাকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:২৫ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন অনেক আগেই। এবার পেশাদার ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানালেন রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের সাবেক তারকা রিকার্ডো কাকা। রোববার রাতে বিদায়ের ঘোষণা দেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। ফুটবলের ইতিহাসে বিশ্বকাপ, ইউরোপিয়ান কাপ/উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ব্যালন ডি’অরের ট্রেবল জেতা আটজন খেলোয়াড় রয়েছেন। কাকা তাদের মধ্যে একজন।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপজয়ী দলের সদস্য কাকা পেশাদার ক্যারিয়ারের শুরুটা করেন সাও পাওলোতে। ক্যারিয়ারের স্বর্ণালি সময়টা এসি মিলানে কাটান কাকা। ২০০৩-২০০৯ সালে ক্লাবটির হয়ে খেলেন তিনি। ইতালিয়ান জায়ান্টদের হয়ে ২০০৪ সালে লিগ শিরোপা এবং ২০০৭ সালে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতেন কাকা।

২০০৯ সালে তখনকার বিশ্বরেকর্ড ট্রান্সফার মূল্যে রিয়াল মাদ্রিদে যোগ দেন কাকা। ২০১১ সালে স্প্যানিশ ক্লাবটির হয়ে কোপা ডেল রে এবং পরের বছর লা লিগার শিরোপা জেতেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। রিয়ালে ফর্মের জন্য সংগ্রাম করায় ২০১৩ সালে এসি মিলানে ফেরেন কাকা।

নিজের ক্যারিয়ারের শেষ সময়টুকুতে তিনি খেলেন আমেরিকার মেজর সকার লিগের দল ওরল্যান্ডো সিটির হয়ে। ওরল্যান্ডো সিটির হয়ে গত অক্টোবরে শেষ ম্যাচ খেলেন কাকা। সেটিই তার ক্যারিয়ারের শেষ হয়ে রইল।

এমআর/এমএস

আরও পড়ুন