ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিশ্বকাপে ফ্রান্স, বিদায় হল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:১৩ এএম, ১১ অক্টোবর ২০১৭

ঘরের মাঠে বেলারুশকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো ফ্রান্স। তবে টোটাল ফুটবলের দেশ হল্যান্ড প্লে-অফেও জায়গা করে নিতে পারেনি। সুইডেনের বিপক্ষে বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে ২-০ গোলের জয় পেলেও বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে তাদের।

প্লে-অফ নিশ্চিত ছিল, কিন্তু বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে শেষ ম্যাচে বেলারুশের বিপক্ষে জয় প্রয়োজন ছিল ফ্রান্সের। নিজেদের মাঠে সেই জয়টা তুলে নিতে কষ্ট হয় নি দিদিয়ের দেশমের দলের। একটি করে গোল করেছেন আঁতোয়া গ্রিজম্যান আর অলিভার জিরু।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল ফ্রান্স। তবে বার কয়েক হেড আর শট নিয়েও জালে বল জড়াতে পারছিল না দিদিয়ের দেশমের দল। মুহুুর্মুহু আক্রমণের পর ম্যাচের ২৭তম মিনিটে এসে গোলের দরজা খুলেন আঁতোয়া গ্রিজম্যান। ছয় মিনিট পর দ্বিতীয় গোল পায় ফ্রান্স।

এই গোলেও অবদান ছিলো গ্রিজম্যানের। বেলারুশের দুর্বল রক্ষণকে কাজে লাগিয়ে ডি বক্সে থাকা অলিভার জিরুর দিকে বল বাড়িয়ে দেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড। খুব বেশি সময় না পেলেও বল জালে জড়াতে ভুল করেননি অলিভার জিরু।

২-০ গোলে পিছিয়ে পড়া বেলারুশ প্রথমার্ধেই একটি গোল শোধ করে ফেলে। ম্যাচের ৪৪ মিনিটে গোল করেন সারোকা। তবে দ্বিতীয়ার্ধে এসে গোল পায় নি কোনো পক্ষই। ফলে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

এদিকে, হল্যান্ডের বিদায় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। প্লে-অফে জায়গা করে নিতে শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে সাত গোলের ব্যবধানে জিততে হতো কমলা জার্সিধারীদের। অসম্ভবকে সম্ভব করা যায় নি। ২-০ গোলে জিতলেও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে পারেনি তারা। এই ম্যাচে দুটি গোলই করেন আরিয়ান রোবেন। দল বাদ পড়ার পর আন্তর্জাতিক ফুটবলকেই বিদায় বলে দিয়েছেন তিনি।

এমএমআর/আইআই

আরও পড়ুন