ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বলিভিয়ায় খেলা অমানবিক : নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:৩৪ এএম, ০৬ অক্টোবর ২০১৭

বলিভিয়ার রাজধানী লা পাজ, পৃথিবীর সবচেয়ে উুঁচু রাজধানী। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩৬৫০ মিটার। এত উুঁচুতে স্বাভাবিকভাবেই সমতলের মানুষদের অক্সিজেনের অভাবে হাঁস-ফাঁস করতে থাকার কথা। তার ওপর ম্যাচটি যদি হয় ফুটবল, তাহলে তো সেখানে স্বাভাবিকভাবে অল্পকিছুক্ষণ খেলার পরই অক্সিজেন মাস্ক নিয়ে দৌড়ানোর কথা ফুটবলারদের।

বাংলাদেশ সময় শুক্রবার ভোরে তেমনই অবস্থা হয়েছে ব্রাজিলিয়ান ফুটবলারদের। দলটির তারকা ফুটবলার নেইমার স্বাগতিক বলিভিয়ার বিপক্ষে ম্যাচের পর ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন, যাতে দেখা যাচ্ছিল অক্সিজেন মাস্ক পরে সারি বেধে বসে রয়েছেন ব্রাজিল ফুটবলাররা।

এ কারণেই নেইমার ক্ষোভ ঝাড়লেন। সেই ছবির ক্যাপশনেই বললেন, ‘এমন মাঠেও খেলা যায় নাকি। পুরোপুরিই অমানবিক। একে তো উচ্চতা সমস্যা। তার ওপর কন্ডিশন, মাঠ এবং বল- এত বাজে! সবকিছুই ছিল খুব বাজে অবস্থায়।’

ব্রাজিল আগামী রাশিয়া বিশ্বকাপে খেলা সবার আগে নিশ্চিত করে ফেলেছে। লাতিন আমেরিকা অঞ্চলই নয় শুধু, পুরো বিশ্ব থেকেই। সেই ব্রাজিল এখন বিশ্বকাপের বাকি ম্যাচগুলো খেলছে কেবলই নিয়মরক্ষার। তারই অংশ হিসেবে এবার গিয়েছিল বলিভিয়ার রাজধানী লা পাজে খেলতে। কিন্তু এত উচ্চতায় অক্সিজেন সমস্যাতেই পড়ে যেতে হয়েছে তাদের।

ম্যাচের শেষ ২০ মিনিটেই ব্রাজিল ফুটবলারদের মনে হয়েছিল খুবই ক্লান্ত। অক্সিজেনের জন্য হাঁস-ফাঁস করছে। ম্যানসিটি স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস বলেন, ‘আমি কিছুটা ক্লাব অনুভব করতে শুরু করেছিলাম। তবে এখন নরমাল মনে হচ্ছে। এই প্রথম আমি এমন কোনো উচ্চতায় খেলেছি। যদিও অনুভবটা ছিল খুবই নরমাল। আমরা খেলা স্বাভাবিক করে নিয়েছিলাম। ছন্দটাও ঠিক করে নিয়েছিলাম। তবে দুর্ভাগ্য, বল জাল খুঁজে পায়নি।’

বিশ্বকাপ বাছাই পর্বে লাতিন আমেরিকা অঞ্চলের শেষ রাউন্ডে, শেষ ম্যাচে ব্রাজিল মুখোমুখি হবে চিলির। সেই ম্যাচটি হবে ব্রাজিলের নিজেদের মাঠেই।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন