ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

থিম্পু জয় করে ফিরতে চান যুবারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০১:৪০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৭

শুরুতে ভারত, শেষে ভুটান- সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে এ দুই দল নিয়ে বাংলাদেশের ছিল দুই রকম সমীকরণ। ২০১৫ সালে প্রথম আসরে ভারতের কাছে টাইব্রেকারে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। আর ভুটান আতঙ্ক গত অক্টোবরে জাতীয় দলের হারের পর থেকে।

বাংলাদেশের সামনে দুটি ম্যাচ ছিল মর্যাদার, অতীতের হিসেব মিলানোর। শুরুটা হয়েছে দুর্দান্ত, ভারতকে হারিয়ে মধুর প্রতিশোধ। যে জয়টি এখন বাংলাদেশের যুবাদের স্বপ্ন দেখাচ্ছে চ্যাম্পিয়ন হয়ে ঘরে ফেরার। লিগ ভিত্তিক টুর্নামেন্ট, শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নামার আগে দুটি বাধা- মালদ্বীপ ও নেপাল। এর মধ্যে নেপাল প্রথম আসরের চ্যাম্পিয়ন।

ভুটান আতঙ্ক যতই থাকুক, এ অঞ্চলের ফুটবলে ভারতই বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ। সাউথ এশিয়ান বেশিরভাগ লড়াইয়েই ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে লাল-সবুজের। তা হোক জাতীয় কিংবা বয়সভিত্তিক টুর্নামেন্টে। সেই ভারতকে বিধ্বস্ত করেই থিম্পুতে অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করেছে বাংলাদেশ। যুব ফুটবলারতো চ্যাম্পিয়ন হওয়ার আশায় বুক বাঁধতেই পারে।

শেষ মুহুর্তে শ্রীলংকা নাম প্রত্যাহার করায় টুর্নামেন্ট হচ্ছে লিগ ভিত্তিতে। একটি দলকে খেলতে হবে চারটি করে ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ ও স্বাগতিক ভুটান। ভারতের জালে ৪ গোল দেয়ার সুবাদে বাংলাদেশ আছে টেবিলের শীর্ষে। একটি জয়ই সব কিছু নয়, তবে ভারতকে হারানোর পর বাংলাদেশ শিবির এখন চাঙ্গা। বাকি তিন ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন। অন্যান্য ম্যাচের ফলের উপর সমীকরণটা বদলাতেও পারে।

টুর্নামেন্টের গতিটা বুধবারই কিছুটা পরিস্কার হয়ে যাবে। প্রথম ম্যাচে জেতা বাংলাদেশ ও ভারত একই দিনে নামছে দ্বিতীয় ম্যাচ খেলতে। বাংলাদেশ খেলবে মালদ্বীপের বিরুদ্ধে, ভুটানের প্রতিপক্ষ নেপাল। এ দুটি ম্যাচের ফল অনেকটাই পরিস্কার করে দেবে টুর্নামেন্টের ভাগ্য।

প্রথম আসরে মালদ্বীপের সঙ্গে দেখা হয়নি বাংলাদেশের। দুই দল ছিল ভিন্ন গ্রুপে। এমনকি গত মাসে নেপালে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপেও দেখা হয়নি। বুধবার থিম্পুতে মালদ্বীপকে হারালে শিরোপার দিকে আরেক পা এগিয়ে যাবে লাল-সবুজ জার্সিধারীরা।

বাংলাদেশ দলের কোচ মাহবুব হোসেন রক্সির অবশ্য হিসেবটা অন্যরকম। ভারতের বিপক্ষে জেতা ম্যাচটি এখন আর মনে রাখতে চান না তিনি। তার চোখ এখন বাকি তিন ম্যাচে। ম্যাচ বাই ম্যাচ তিনি এগুতে চান, ‘আমাদের লক্ষ্য ট্রফি জেতা। আমরা বাকি ম্যাচগুলো জিততে চাই। আমরা সেভাবেই প্রস্তুত। আমাদের সব ফোকাস এখন সামনে। দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ মালদ্বীপ ভালো দল। তাদের খেলা দেখেছি। দেশবাসীর কাছে দোয়া চাচ্ছি।’

ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা ভারতের বিপক্ষে দুর্দান্ত জয় পাওয়া ম্যাচের ভুলগুলো তুলে এনেছেন এবং সেগুলো যাতে পরের ম্যাচে না হয় সেদিকে নজর দিতে চান। ‘আমরা ভারতের বিপক্ষে প্রথমার্ধে ছোটোখাটো কিছু ভুল করেছি। পরের ম্যাচগুলোতে সে ভুল যাতে না হয় সে জন্য সতর্ক থাকতে হবে। মর্যাদার এ টুর্নামেন্ট থেকে দেশবাসীকে ভালো কিছু উপহার দিতে চাই’- বলেছেন যুব দলের এ স্টপার।

আরআই/আইএইচএস/এমএস

আরও পড়ুন