ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কোচ বাদ দিয়ে কর্মকর্তার বহর যাচ্ছে কাতার

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৭

অনূর্ধ্ব-১৬ ফুটবল দলে কর্মকর্তা বাড়াতে গিয়ে গোলরক্ষক কোচ জাহান-ই-আলম নূরী রাহেলের নামটি বাদ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে রোববার রাতে কুয়েত যাত্রা করছে ৩১ সদস্যের বাংলাদেশ দল। তালিকায় ২৩ ফুটবলারের সঙ্গে কোচ-কর্মকর্তা মিলে ৮ জন। গোলরক্ষক কোচ রাহেল গত মাসে নেপালে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ দলের সঙ্গে ছিলেন। কাতারগামী যে দলটিকে অনুমোদন দিয়েছেন সরকার (জিও) সেখানেও আছে গোলরক্ষক কোচের নাম; কিন্তু অবিশ্বাস্যভাবে গোলরক্ষক কোচকে বাদ দিয়ে জিও ছাড়া ৩ কর্মকর্তার নাম কাতারগামী দলের তালিকায় অন্তর্ভূক্ত করেছে বাফুফে। শেষ মুহুর্তে কর্মকর্তা বাড়ানোর বলি হলেন দলের সঙ্গে অপরিহার্য গোলরক্ষক কোচ।

সরকারী অনুমোদন ছাড়া ৩ কর্মকর্তার নাম কাতারগামী তালিকায় অন্তর্ভূক্ত করা প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন,‘ডেভেলপমেন্ট কমিটির সর্বশেষ সভায় ওই তিন জনের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। কারণ, এ দলটি তৈরির শুরু থেকে ওই কমিটির সঙ্গে সংশ্লিষ্টরা অনেক কষ্ট করেছেন।’ সরকারী অনুমোদন ছাড়া যে তিন কর্মকর্তা কাতার যাচ্ছেন তারা হলেন-হেড অব ডেলিগেশন ফজলুর রহমান বাবুল (বাফুফে সদস্য), ম্যানেজার অমিত খান শুভ্র (বাফুফে সদস্য) এবং টিম অফিসিয়াল মানষ চন্দ্র দাস (ডেভেলপমেন্ট কমিটির সদস্য)।
ম্যানেজার অমিত খান শুভ্র নেপালেও অনূর্ধ্ব-১৫ দলের দায়িত্ব সামলিয়েছেন একা। নেপাল বলে তখন কর্মকর্তারা দলের সঙ্গে যেতে আগ্রহ প্রকাশ করেননি। কিন্তু কাতার সফর কী আর মিস করা যায়? ‘নেপালে আমি একা দায়িত্ব পালন করেছি। খেলোয়াড়দের জন্য জুস আনবো, নাকি বল টোকাবো তা নিয়ে হিমশিম খেতে হয়েছে। আমি শেষ পর্যন্ত চেষ্টা করেছি গোলরক্ষক কোচকে কাতারে নিতে। কিন্তু পারলাম না। বাফুফের সভায় এসব বিষয় তুলবো।’

কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বাবুও গোলরক্ষক কোচ বাদ দেয়ায় অখুশি। মুখ ফুটে তেমন কিছু বলতে পারেননি তিনি। তবে এতটুকু বলেছেন,‘গোলরক্ষক কোচ নেই-এটা হওয়া উচিত হয়নি। দলের সঙ্গে গোলরক্ষক কোচ থাকা উচিত ছিল। থাকলে ভালো হত।’

কাতার অনেকের জন্য লোভনীয় দেশ। যে কারণে এই দলের সফরসঙ্গী হওয়ার আগ্রহীদের তালিকা বেশ লম্বাই ছিল। অথচ যে দলটিকে মধ্য প্রাচ্য পাঠানোর হচ্ছে তাদের জন্য একটি প্রস্তুতি ম্যাচও আয়োজন করেনি বাফুফে। দলের সঙ্গে যারা বোঝা হয়ে যাচ্ছেন তাদের কখনো অনুশীলন মাঠেও দেখা যায়নি। এমন কী খেলোয়াড়দের নতুন পোষাকও মিলেছে কাতার রওয়ানা দেয়ার কয়েক ঘণ্টা আগে। ‘নেপালে যে পোশাক পড়ে গিয়েছিল ছেলেরা সেগুলো দিয়েই চালাতে চেয়েছিল বাফুফে। আমি অনেক দেনদরবার করে নতুন পোশাক আনিয়েছি’-বলেছেন দলের ম্যানেজার অমিত খান শুভ্র।

কর্মকর্তার তালিকা লম্বা করায় যতটা আগ্রহী ছিল বাফুফে ততটা ছিল না দলের প্রস্তুতি নিয়ে। দলের অধিনায়ক ইয়াসিন আরাফাতও প্রস্তুতি নিয়ে আফসোস করলেন,‘যাওয়ার আগে আমরা কোন প্রস্তুতি ম্যাচ খেলতে পারিনি। তারপরও ওখানে ভাল খেলার চেষ্টা করবো।’

কাতারগামী অনূর্ধ্ব-১৬ দল
ইয়াসিন আরাফাত (অধিনায়ক), ফয়সাল আহমেদ ফাহিম, মিরাজ মোল্লা, মজিবর রহমান জনি, জেহাদ হোসেন, মিনহাজুল করিম স্বাধীন, লেমন হোসেন, সামিউল বাশার, আক্কাস আলি, শান্তু দাস, সাইফুল ইসলাম, ইমন হাওলাদার, আরিফ হোসেন, রুনি হায়দার, দিপক রায়, মো. আক্কাস, আনিসুর রহমান, আলমান রহমান, মেহেদী হাসান হৃদয়, নাজমুল হোসেন আকন্দ, রাফি তাহসিন, সানোয়ার হোসেন লালমিয়া ও তাজ উদ্দিন।

হেড অব ডেলিগেশন-ফজলুর রহমান বাবুল, দলনেতা-ইলিয়াস হোসেন, ম্যানেজার-অমিত খান শুভ্র, টিম অফিসিয়াল-মানষ চন্দ্র দাস, কোচ-মোস্তফা আনোয়ার পারভেজ বাবু, সহকারী কোচ-আহসানুজ্জামান ঝন্টু, মাহবুব আলম পলো ও ফিজিও-শজিব শামস বকসি।

আরআই/এমআর/আইআই

আরও পড়ুন