ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মারুফুলের মুখে হাসি ফোটালেন বুকোলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১৮ আগস্ট ২০১৭

পুরো ম্যাচে একবারও আসন ছেড়ে দাঁড়াননি মারুফুল হক। ডাগআউটে দাঁড়িয়ে খেলোয়াড়দের নির্দেশনা দিয়েছেন তার সহকারী আবদুল কাইয়ুম সেন্টু। তাহলে কী টানা তিন ম্যাচ হারের পর হতাশায় ডুবেছিলেন দেশের এ অভিজ্ঞ কোচ?

ব্রাদার্সকে হারানোর পর মুখে হাসি ফোটা কোচকে প্রশ্নটা ছুড়ে দিতেই তার উত্তর, ‘ডাকআউটে দাঁড়িয়ে কী কোনো লাভ হয়? আমি তো অনুশীলনেই ওদের যা বোঝানোর বুঝিয়ে দিয়েছি। আমি চিল্লিয়ে ওদের যতই বলি বল ছাড়, বল ধর, ওরা যদি সেটা না করে নিজের মতো করেই খেলে তাহলেতো চিল্লানোর ফল আসে না।’

একাধিক ক্লাব আর জাতীয় দলের ডাগআউটে দাঁড়িয়ে অনেকদিন জয় দেখা হয়নি মারুফুলের। জয় না পাওয়া ম্যাচের সংখ্যাটা ১৪। অবশেষে ভুলে যাওয়া জয়টা পেলেন মারুফুল। আর তা উপহার দিলেন তারই হাত ধরে ঢাকার ফুটবলে আসা নাইজেরিয়ান বুকোলা ওলালেকান।

২০০৮ সালে বুকোলার অভিষেক হয়েছি মোহামেডানের জার্সি গায়ে। পরে মুক্তিযোদ্ধা ও শেখ রাসেলেও খেলেছেন এ নাইজেরিয়ান। ঢাকার ফুটবল থেকে প্রায় হারিয়ে যেতে বসা সেই বুকোলাকে এবার মারুফুলই ফিরিয়ে এনেছেন আরামবাগের দায়িত্ব নিয়ে।

ওস্তাদের গোমরা মুখটায় হাসি ফোটানোর জন্যই হয়তো শুক্রবার ব্রাদার্সের বিরুদ্ধে দুর্দান্ত খেললেন এ নাইজেরিয়ান। দলের ২-১ গোলের জয়ের পুরো কৃতিত্বই তার। ৫ মিনিটে প্রথমটি তারই শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়েছেন ব্রাদার্সের অধিনায়ক আশরাফুল করিম। ডান দিক থেকে গোলমুখে ক্রস নিয়েছিলেন বুকোলা। বল আশরাফুলের কপালে লেগে প্রথম কপাল পুড়ে ব্রাদার্সের। ৯ মিনিটে পরের গোলটি বুকোলা করেছেনে বাপ্পির পাস থেকে।

চতুর্থ ম্যাচে এসে জয় পাওয়ায় পয়েন্ট টেবিলের তলানি থেকে উপরে উঠতে পারল আরামবাগ। ৪ ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে মারুফুল হকের দল। টেবিলের কোথায় দল সেটা গুরুত্ব নয় মারুফুল হকের। তার কাছে বড় স্বস্তি দল জয়ের মুখ দেখেছে। ‘আমার জন্য কোনো টেনশন ছিল না। আসলে আমি ভেবেছি খেলোয়াড়দের কথা। আমরা ফেডারেশন কাপে এবং প্রস্তুতি ম্যাচগুলোতে যে পারফরম্যান্স করেছি তার সঙ্গে কোনোভাবেই যায় না লিগের ফল। এ জয়টা খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়াবে। ওরাও জিতে পারে সে বিশ্বাসটা এখন ওদের মনে ঢুকবে’-ম্যাচের পর মারুফুল হক।

বাড়িয়ে দেয়া ৫ মিনিটে ব্রাদার্স এক গোল করে এবং আরো একটি সুযোগ তৈরি করে উত্তেজনা ছড়িয়েছিল। বক্সের মাথা থেকে কঙ্গোর সিও জুনাপিও দারুণ শটে কাঁপিয়েছেন আরামবাগের জাল। কিন্তু ম্যাচে আর ফিরতে পারেনি গোপীবাগের দলটি। কোচশূন্য এ দলটি যদিও আরামবাগের এগিয়ে যাওয়ার আগে পেয়েছিল দুটি সহজ সুযোগ। শান্ত সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ১-২ গোলে হেরে ব্রাদার্স ২ পয়েন্ট নিয়ে টেবিলের ১১ তম স্থানে।

আরআই/এনইউ/পিআর

আরও পড়ুন