ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এবার দুই পেসার, চট্টগ্রাম টেস্টে একাদশে আসছে পরিবর্তন

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:০৫ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

আহত হয়ে স্কোয়াডের বাইরে চলে গেছেন জাকের আলী অনিক। এই কিপার কাম মিডল অর্ডারের জায়গায় শেষ মুহূর্তের সংযোজন মাহিদুল ইসলাম অঙ্কন।

অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ফিফটির দেখা পেলেও ইনজুরির কারণে জাকের ছিটকে যাওয়ায় চট্টগ্রাম টেস্টে একটি পরিবর্তন নিশ্চিত। আরও কি পরিবর্তন আসবে? কাল মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু দ্বিতীয় ও শেষ টেস্টের একাদশ কেমন হবে?

উইকেটের চরিত্র ও আচরণগত পার্থক্য আছে। মিরপুরের শেরে বাংলার পিচ তৈরি কালো মাটিতে। সেটা তাই তুলনামূলক নরম। সে কারণেই হোম অব ক্রিকেটের পিচ স্লথ গতির ও নিচু বাউন্সি। আর বন্দরনগরীর জহুর আলীর স্টেডিয়ামের পিচ লাল মাটির তৈরি। খুব স্বাভাবিকভাবেই পিচ একটু শক্ত। বল একটু দ্রুত ব্যাটে আসে। বাউন্সটাও থাকে তুলনামূলক বেশি।

স্বাভাবিকভাইে শেরে বাংলার পিচের একাদশ আর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পিচের একাদশ এক হওয়ার কথা নয়। যতদূর জানা গেছে, এক থাকছেও না। তবে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা খুব কম।

ঢাকায় এক পেসার নিয়ে মাঠে নামলেও চট্টগ্রামে দুই পেসারে একাদশ সাজানো হচ্ছে বলে জানা গেছে। হাসান মাহমুদের সঙ্গে চট্টগ্রামে দ্রুতগতির বোলার নাহিদ রানাকে যুক্ত হতে দেখা যাবে।

আর তিন স্পিনার ফর্মুলা ঠিকই থাকবে। মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম অবশ্যই খেলবেন। তৃতীয় স্পিনার হিসেবে কাকে খেলানো হবে, তা নিয়ে খানিক সংশয়ে টিম ম্যানেজমেন্ট।

যেহেতু অফস্পিনার নাইম হাসান ঢাকায় কোনই প্রভাব ফেলতে পারেননি, তার বদলে বাঁহাতি হাসান মুরাদের অভিষেকের সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যায় না।

তবে ইতিহাস জানাচ্ছে, এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০২২ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ের রেকর্ড (৩০-৪-১০৫-৬) আছে নাইম হাসানের। সে বোলিংয়ের কথা বিবেচনায় আনলে নাইম একাদশে টিকে যেতেও পারেন।

এর বাইরে উদ্বোধনী জুটিতে পরিবর্তনের কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তা হবে কিনা, সংশয় আছে। কারণ তৃতীয় ওপেনার জাকির হাসান জাতীয় লিগ খেলে সবে চট্টগ্রামে জাতীয় দলের সঙ্গে যোগ দিয়েছেন।

আজ সোমবার মাহিদুল ইসলাম অঙ্কন আর ওপেনার জাকির হাসান টিম হোটেলে চেকইন করেছেন। টেস্ট শুরুর আগের দিন জাতীয় লিগ খেলে দলের সঙ্গে যুক্ত জাকির হাসানের খেলার সম্ভাবনা খুব কম। তাই ঢাকার মত চট্টগ্রামেও মাহমুদুল হাসান জয় আর সাদমান ইসলামকেই ওপেন করতে দেখা যাবে বলে মনে হচ্ছে।

অন্যদিকে জাকের আলী অনিকের পরিবর্তে দলে আসা উইকেটকিপার কাম মিডল অর্ডার অঙ্কনের একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ ৩ স্পিনার রেখে দলে একজন পেসার বাড়ানো মানেই এক ব্যাটার কমে যাওয়া।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান/ হাসান মুরাদ, হাসান মাহমুদ, নাহিদ রানা।

এআরবি/এমএমআর/এএসএম