ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অধিনায়ক হতে পুরোপুরি প্রস্তুত তাইজুল

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৩ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর আর অধিনায়ক না থাকার কথা বোর্ডকে জানিয়েছেন নাজমুল হোসেন শান্ত, এমন খবর প্রকাশিত হয়েছে গণমাধ্যমে। যদি সেটাই হয়, তাহলে এই সিরিজের পরই নতুন অধিনায়ক খুঁজতে হবে বিসিবিকে। শান্ত যদি অধিনায়কত্ব ছাড়ে তাহলে নেতৃত্বে কে আসবেন, সে প্রশ্ন এখন দেশের ক্রিকেটপ্রেমীদের মনে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসে ভক্তদের সেই কৌতুহল আরও বাড়িয়ে দিয়েছেন তাইজুল ইসলাম। তাহলে কি বিসিবির ভাবনায় আছেন বাঁহাতি এই অভিজ্ঞ স্পিনার?

বিসিবির ভাবনায় তাইজুল থাকুক বা না থাকুক, কৌতুহলী ভক্তদের হয়ে এই টাইগার স্পিনারকে প্রশ্নটি করতেই পারেন সংবাদকর্মীরা। সেটিই হয়েছে সংবাদ সম্মেলন কক্ষে।

তাইজুলকে জিজ্ঞেস করা হয়, অধিনায়ক হতে প্রস্তুত কিনা তিনি। ১০ বছর ধরে বাংলাদেশের জার্সিতে খেলা বাঁহাতি স্পিনার পরিষ্কার জানিয়ে দিলেন, তিনি অধিনায়ক হতে পুরোপুরি প্রস্তুত।

তাইজুল বলেন, ‘যেহেতু ১০ বছর খেলেছি, পুরোটাই তৈরি।’

শান্তর অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে অবশ্য কিছু না জানার কথা বলেছেন তাইজুল। তিনি বলেন, ‘এই বিষয়ে আমি এখনও শুনিনি, এটা আমার পার্টও না। এ বিষয়ে আমি সঠিক জানি না। ক্যাপ্টেন কে হবে এরকম টিম মিটিং কখনই হয়নি। আমি জানিই না ভাই এ বিষয়ে।’

সিরিজের মাঝপথে অধিনায়কত্ব ছাড়ার খবর ক্রিকেটারদের মধ্যে অস্বস্তির জন্ম দিয়ে থাকে। বাংলাদেশের ক্রিকেটাররাও হয়তো সেই অস্বস্তিটা অনুভব করছেন এখন। বিষয়টি অস্বীকার করছেন না তাইজুলও।

৩২ বছর বয়সী এই স্পিনার বলেন, ‘এটা টিম গেম। টিম কী করে ভালো থাকবে এটাই ইম্পরট্যান্ট। প্রভাব হয়ত কেউ কেউ নিতে পারে, কেউ কেউ নির্ভার থেকে নিজের কাজ করে যেতে পারে। আমি সবসময় নির্ভার থেকে নিজের কাজ করার চেষ্টা করি। দলে এসব যখন ঘটে জানি না কে কীভাবে নেয়, সবার মানসিকতা একরকম না। প্রশ্নটা গভীর, এটার উত্তর আসলে আমার কাছে নেই, এটাই সত্যি। ম্যানেজমেন্ট বা বোর্ডের মিটিংয়ে আমি বা খেলোয়াড়রা থাকে না। কোচ ক্যাপ্টেন কে হচ্ছে এটা আসলে আমাদের পার্ট না।’

১০ বছর ধলে দলে খেলছেন। আন্তর্জাতিক ক্রিকেট সম্পর্কে এখন অনেক অভিজ্ঞ তাইজুল। যে কারণে কখনো নেতৃত্বে না আসলেও সিনিয়র ক্রিকেটার হিসেবে তার কাছে প্রায় সময়ই পরামর্শ নেন শান্ত। সেক্ষেত্রে যথাসাধ্য নিজের অভিজ্ঞতা কাজে লাগানোর চেষ্টা করেন বলে জানান তাইজুল।

তাইজুল বলেন, ‘আমার যে অভিজ্ঞতা হয়েছে, আমার কাছ থেকে আপনি কতটা নিচ্ছেন এটা গুরুত্বপূর্ণ। হোক টিমমেট বা দেশের জনগণ। মাঠে যখন বিভিন্ন পরিস্থিতি আসে, ফিল্ড পজিশন বা ব্যাটারকে সেটআপ এগুলো মাঝে মাঝে আমি বলে থাকি। ক্যাপ্টেনও জিজ্ঞেস করে। আমি চেষ্টা করি ভূমিকা রাখার।’

এমএইচ/জেআইএম