ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পদত্যাগ করলেন পাকিস্তান কোচ কারস্টেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:৩২ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

মোহাম্মদ রিজওয়ানকে গতকাল রোববার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক ঘোষণা করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এই ঘোষণার পর আজ সোমবার পদত্যাগের ঘোষণা দিয়ে বসলেন সাদা বলের কোচ গ্যারি কারস্টেন।

ক্রিকেটার ও বোর্ডের সঙ্গে সম্পর্কে অস্বস্তির খবর ছড়িয়ে পড়ার পর পদত্যাগের ঘোষণা দিলেন কারস্টেন। মাত্র ৫ মাস পরই পাকিস্তান ক্রিকেটের সঙ্গে সম্পর্কের ইতি টানলেন তিনি।

কারস্টের পদত্যাগ করতে যাচ্ছেন, তা আগেই জানিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’। তবে নিশ্চিত করতে পারেনি। নিজস্ব সূত্রের বরাতে ক্রিকবাজ এই তথ্য জানালেও কারস্টেনের বক্তব্য নিতে পারেনি সংবাদমাধ্যমটি।

তাছাড়া বিশ্বকাপজয়ী দক্ষিণ আফ্রিকান কোচের বিষয়ে পিসিবির কণ্ঠেও কোনো সুর শোনা যায়নি। বরং পিসিবি আগের দিন জানিয়েছিল, অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে সফরে দলের সঙ্গেই থাকবেন কারস্টেন। সে হিসেবে কারস্টেনের এমন সিদ্ধান্ত ক্রিকেটভক্তদের অবাকই করেছে।

ক্রিকেটারদের সঙ্গে কারস্টেনের মতের অমিলই সম্পর্কচ্ছেদের প্রধান কারণ বলে জানতে পেরেছে ‘ক্রিকবাজ’। এমনকি পিসিবির সঙ্গে ঐক্যমতে যেতে পারছিলেন না ভারতকে বিশ্বকাপ জেতানো এই কোচ।

কারস্টেন হাই-পারফর্ম্যান্স কোচ হিসেবে ডেভিড রিডকে নিয়োগের কথা বলেছিলেন। পিসিবি সেই অনুরোধে রাখেনি। বরং বোর্ড বিকল্প কাউকে বেছে নেওয়ার কথা জানায় কারস্টেনকে। যা গ্রহণযোগ্য মনে হয়নি দক্ষিণ আফ্রিকার এই কোচের।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শুরু হতে চার মাসও সময় নেই। ঘরের মাঠে এই টুর্নামেন্টের আগে বাড়তি ঝামেলায় পড়তে হলো পিসিবিকে। বাধ্য হয়েই এখন সীমিত ওভারের ক্রিকেটের জন্য নতুন হেড কোচ খুঁজে নিতে হবে তাদেরকে। গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফির আগে কোচ বদল মোটেও স্বস্তিদায়ক খবর নয় পাকিস্তান ক্রিকেটের জন্য।

পিসিবি তড়িঘড়ি করেই সাদা বলের নতুন কোচের নাম ঘোষণা করবে। এক্ষেত্রে চেনা লোকের হাতেই দায়িত্ব দিতে চায় তারা। সম্ভবত পাকিস্তানের টেস্ট কোচ জেসন গিলেস্পির হাতেই ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব তুলে দিতে পারে চেয়ারম্যান মহসিন নাকভির বোর্ড।

এছাড়া আলোচনায় আছেন আকিব জাভেদও। এই মুহূর্তে আকিব পাকিস্তানের নির্বাচক হিসেবে কাজ করছেন। ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ জয়ে নির্বাচক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রশংসায় ভাসছেন আকিব।

এমএইচ/জিকেএস