ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কেমন হবে একাদশ, স্পিনার তিন নাকি চার জন?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:০২ পিএম, ২০ অক্টোবর ২০২৪

এইডেন মারক্রামের নেতৃত্বে যে ১১ জন সোমবার শেরে বাংলায় বাংলাদেশের বিপক্ষে খেলবেন, সেই বহরের একজনও আগে কখনো বাংলাদেশের মাটিতে টেস্ট খেলেননি। শেরে বাংলার পিচের চরিত্র কেমন? এ উইকেটে বল কেমন গতিতে আসে, কতটা নিচে থাকে? টার্নটা কেমন? এসব সম্পর্কে কোনোই ধারনা নেই মারক্রাম বাহিনীর।

খুব স্বাভাবিকভাবেই এটা বাংলাদেশের বড় অ্যাডভান্টেজ এবং বলেই দেয়া যায় টাইগাররা সেই অ্যাডভান্টেজ কাজে লাগানোর চেষ্টা করবে।
তার পক্ষে বড় দলিল হলো, আজকের প্রেস কনফারেন্সে টাইগার ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্তর এই সংলাপ, ঢাকা টেস্টে স্পিনারদের ভূমিকা কেমন থাকতে পারে? এমন প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘তিনজন না হয় চারজন স্পিনার খেলাতে পারি।’

টাইগার অধিনায়কের এই কথার অর্থ হলো, বাংলাদেশ ঢাকা টেস্টে অন্তত তিন স্পিনার নিয়ে মাঠে নামবে। এমনকি চার স্পিনারও খেলানো হতে পারে। এখন প্রশ্ন হলো যদি চার স্পিনার খেলানো হয়, তাহলে পেসার থাকবেন কত জন?

নিশ্চয়ই চার স্পিনার খেলানো হলে তার সাথে দুই পেসার যুক্ত করার সুযোগ থাকবে না। তাহলে টিম কম্বিনেশনটা আবার বিদঘুটে হয়ে যাবে। খালি চোখে মনে হচ্ছে, বাংলাদেশ কাল সোমবার ২ পেসার আর ৩ স্পিনার নিয়ে মাঠে নামবে।

স্কোয়াডে পেসার আছেনই ৩ জন (তাসকিন, নাহিদ রানা ও হাসান মাহমুদ)। তাদের মধ্যে কোন দু’জনকে বেছে নেয়া হবে? সে প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে, শেরে বাংলার স্লো ও লো উইকেটে গতি নির্ভর ফাস্ট বোলার নাহিদ রানাকে বিশ্রামে রেখে অভিজ্ঞ তাসকিন আর সুইং বোলার হাসান মাহমুদকে খেলানোর সম্ভাবনাই বেশি।

সাথে স্পিনার কোটায় বাঁ-হাতি তাইজুল আর অফস্পিনার মেহেদি হাসান মিরাজতো থাকবেনই। তিন নম্বর স্পিনার হিসেবে বাঁ-হাতি হাসান মুরাদ আর অফস্পিনার নাঈম হাসানের একজনকে খেলানো হবে। এর বাইরে একাদশে বড় ধরনের কোনো রদবদলের সুযোগ নেই।

তবে শোনা যাচ্ছে জাকির হাসানের বদলে মাহমুদুল হাসান জয়কে ফিরিয়ে আনা হতে পারে। সাদমান ইসলামের সাথে মাহমুদুল হাসান জয়ের ওপেন করানোর সম্ভাবনাই বেশি। ওয়ান ডাউনে মুমিনুল, চার নম্বরে অধিনায়ক শান্ত, পাঁচ নম্বরে মুশফিক আর ছয় নম্বরে লিটন দাসের খেলা নিশ্চিত।

সাত নম্বরটা মিরাজের। এরপর তাইজুল, নাঈম হাসান আর হাসান মুরাদের একজন সঙ্গে তাসকিন ও হাসান মাহমুদ। আর যদি চার স্পিনার খেলানো হয়, তাহলে পেসার খেলানো হবে একজনকে। সেক্ষেত্রে অভিজ্ঞ তাসকিন না সুইং বোলার হাসান মাহমুদ খেলেন? সেটাই দেখার।

তবে আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টি হওয়ার কথা বলা আছে। সে আলোকে এক পেসার খেলানোর চেয়ে ২ জন দ্রুত গতির বোলারে একাদশ সাজানোর সম্ভাবনাই বেশি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সম্ভাব্য একাদশ

সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, হাসান মুরাদ/নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ।

এআরবি/আইএইচএস