ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রথম টেস্টে সাকিবের বদলে হাসান মুরাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:১৮ পিএম, ১৮ অক্টোবর ২০২৪

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে সাকিব আল হাসানের বদলে হাসান মুরাদকে দলে নিয়েছে বাংলাদেশ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দেশের হয়ে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেললেও এখনো টেস্টে অভিষেক হয়নি মুরাদের। ২৩ বছর বয়সী বাঁহাতি ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ১৩৬ উইকেট।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু এ বিষয়ে বলেন, ‘আমাদের জানানো হয়েছে, প্রথম টেস্টে সাকিবকে পাওয়া যাবে না। সে টেস্ট ক্যারিয়ারের শেষের দিকে আছে। কিন্তু এখনও ব্যাটে-বলে পারফর্ম করার জন্য তার মতো অভিজ্ঞ ও বিকল্প কাউকে পাওয়া যায়নি। তবে হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে এবং আমাদের বিবেচনায় রয়েছে। সে আমাদের বোলিংয়ে ভারসাম্য বজায় রাখবে। বিশেষ করে হোম কন্ডিশনে। আমরা বিশ্বাস করি, তার এই জায়গা নিজেকে প্রতিষ্ঠিত করার সম্ভাবনা রয়েছে।’

আগামী ২১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টে খেলার কথা ছিল সাকিবেরই। তবে বাঁহাতি এ অলরাউন্ডার যাতে দেশে ফিরে জাতীয় দলে খেলতে না পারেন, সেজন বিসিবির কাছে স্মারক লিপি দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একাংশ।

স্মারক লিপি জমা দেওয়ার আগে গতকাল বৃহস্পতিবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাকিব-বিরোধী স্লোগান দেয় আন্দোলনকারী জনতা। সেখানে সাকিবকে স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের দোসর বলে সাকিবকে আখ্যায়িত করেন তারা এবং সাকিবকে বিচারের আওতায় আনার দাবি জানান।

এসব ঘটনা প্রেক্ষিতে সাকিবকে দেশে ফিরতে অনুৎসাহিত করে বিসিবি। পরে সাকিব দুবাই থেকে আর দেশের বিমান ধরেননি। ফ্লাইট বাতিল করে দেশে না ফেরার কথা জানান টাইগার ক্রিকেটার। যে কারণে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট শুরুর দুই দিন আগে স্কোয়াডে পরিবর্তন আনতে হয়েছে বিসিবিকে।

প্রথম টেস্টে বাংলাদেশের স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও হাসান মুরাদ।

এমএইচ/জিকেএস