ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নোমান আলির ৮ উইকেট

সাড়ে তিন বছর পর ঘরের মাঠে টেস্ট জয় পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৮ অক্টোবর ২০২৪

নিজের ঘরই যেন অচেনা হয়ে গিয়েছিল পাকিস্তানের। প্রায় সাড়ে তিন বছর ধরে (সবশেষ ২০২১ সালের ফেব্রুয়ারিতে) তারা ঘরের মাঠে জিততে পারেনি একটি টেস্টও। অবশেষে ‘কুফা’ কাটলো ইংল্যান্ডকে হারিয়ে।

মুলতানে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংলিশদের ১৫২ রানে হারিয়েছে পাকিস্তান। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতাও ফিরিয়েছে শান মাসুদের দল।

পাকিস্তানের এই স্বস্তির জয়ের কারিগর স্পিনাররা। প্রথম ইনিংসে সাজিদ খান নিয়েছিলেন ৭ উইকেট, দ্বিতীয় ইনিংসে একাই ৮ উইকেট শিকার করলেন আরেক স্পিনার নোমান আলি।

টেস্ট অধিনায়ক হিসেবে শান মাসুদের প্রথম জয় এটি, এর আগে টানা ছয় টেস্টে তার নেতৃত্বে হেরেছে পাকিস্তান।

এই টেস্টে পাকিস্তান জয়ের সুবাস পাচ্ছিল তৃতীয় দিনেই। ইংল্যান্ডের সামনে লক্ষ্য ছিল ২৯৭ রানের। এশিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে ২০৯ রানের বেশি কখনও তাড়া করতে পারেনি ইংলিশরা। এবারও পারলো না।

২ উইকেটে ৩৬ রান নিয়ে খেলতে নামা ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৩৩.৩ ওভারে গুটিয়ে গেছে ১৪৪ রানেই। অধিনায়ক বেন স্টোকস আর আট নম্বর ব্যাটার ব্রাইডন কার্সই যা একটু লড়াই করেছেন। স্টোকস ৩৭ আর কার্স করেন ২৭ রান।

পাকিস্তানের দুই স্পিনারই দ্বিতীয় ইনিংসে বল করেছেন কেবল। নোমান আলি ৪৬ রানে ৮টি আর সাজিদ খান ৯৩ রানে শিকার করেন ২টি উইকেট।

প্রথম ইনিংসে কামরান গুলামের অভিষেক সেঞ্চুরিতে ৩৬৬ রান করেছিল পাকিস্তান। জবাবে বেন ডাকেট সেঞ্চুরিতে ভর করে ২৯১ রানে থামে ইংল্যান্ড। পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২২১ রানে।

এমএমআর/জিকেএস