ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিবের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে ‘জুম মিটিংয়ে’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:৩৬ এএম, ১৭ অক্টোবর ২০২৪

সব কিছুই ঠিক ছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব আল হাসান খেলবেন, সে লক্ষ্যেই এগোচ্ছিলো সবকিছু। গতকাল বুধবার রাত ৮টায় নির্বাচক হান্নান সরকারের একটি ভিডিও দেওয়া হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া উইং থেকে। সেখানে হান্নানও বলেন, ‘আমরা বোর্ডের সবুজ সংকেত পেয়েই সাকিবকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলে নিয়েছি।’

তিনি আরও বলেছিলেন, ‘অন্য সব জায়গা থেকেও আমরা ক্লিয়ারেন্স নিয়েই সাকিবকে দলভুক্ত করেছি।’

পরিকল্পনা অনুযায়ী আজ বৃহস্পতিবার মধ্য রাতে দেশে ফেরার কথা ছিল সাকিবের। কিন্তু গতকাল বুধবার থেকেই পরিস্থিতি জটিল হতে শুরু করে। সাকিব-বিরোধী আন্দোলন হঠাৎ মাথাচাড়া দিয়ে ওঠে। সাকিবের কুশপুত্তুলিকা দাহ করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে।

এসব ঘটনায় ছাত্র-জনতার আন্দোলনে নুন্যতম সমর্থন না জানানো ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সংসদ সসদ্য সাকিবের দেশে ফেরা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকা টেস্ট খেলা নিয়ে জাগে সংশয়।

দেশে ফেরার উদ্দেশে যুক্তরাষ্ট্র থেকে দুবাইতে আসেন সাকিব। সেখান থেকেই দেশের বিমানে চড়ার কথা বাঁহাতি অলরাউন্ডারের। কিন্তু সাকিবকে নিরাপত্তাজনিত কারণে ঢাকার ফ্লাইটে না চড়ে দুবাইতে অপেক্ষায় থাকতে বলা হয়।

এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঢাকা টেস্ট শুরু হবে ২১ অক্টোবর। তার আগে আছে অনুশীলন সেশন। সাকিব সময়মতো ফিরতে পারবেন কিনা, এমনটি আদৌ দেশে ফিরবেন কিনা, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। দেশের মাটিতে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে পারবেন কিনা সাকিব, সেটাই এখন বড় প্রশ্ন।

এদিকে বিসিবি সভাপতি ফারুক আহমেদ আর সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন দেশে নেই। তারা দুজনই আইসিসির সভায় যোগ দিতে দুবাইতে গেছেন। ফলে সাকিবের বিষয়ে সিদ্ধান্ত আসাও জটিল হয়ে পড়েছে।

জানা গেছে, পুরো বিষয় নিয়ে বোর্ড পরিচালকদের সঙ্গে কথা বলতে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় ‘জুম’ মিটিং’ ডেকেছে বিসিবি। ধারণা করা হচ্ছে, অনলাইনে এই সভায় সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। উদ্ভূত পরিস্থিতিতে সাকিবের দেশে ফেরা ঠিক হবে কিনা, মিটিং থেকেই আসবে সিদ্ধান্ত।

দেশে ফিরলে সাকিবকে নিরাপত্তা দেওয়া সম্ভব হবে কিনা, পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে কিনা, এসব প্রশ্নের উত্তর খোঁজা ও আনুষাঙ্গিক বিষয় বিশ্লেষণ করেই সাকিবের বিষয়ে নতুন বার্তা দেওয়া হবে।

সূচি অনুসারে দুবাই থেকে সাকিবের ফ্লাইট আজ স্থানীয় সময় বিকেল পাঁচটার দিকে। সে হিসেবে রাত ১১টার পর ঢাকায় পৌঁছানোর কথা টাইগার ক্রিকেটারের। তবে বিসিবি থেকে সবুজ সংকেত পাওয়ার আগ পর্যন্ত ফ্লাইটে ওঠতে নিষেধ করা হয়েছে সাকিবকে। বর্তমানে দুবাইতেই আছেন বাঁহাতি অলরাউন্ডার। নতুন সিদ্ধান্ত জানতে আজ দুপুর পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে সাকিবকে।

এআরবি/এমএইচ/জেআইএম