ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাবরকে নিয়ে মন্তব্য

ফখর জামানকে ‘শোকজ’ করলো পিসিবি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৫ এএম, ১৫ অক্টোবর ২০২৪

টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়া বাবর আজমকে নিয়ে মন্তব্য করায় ফখর জামানকে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী এক সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলেছে দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

মূলত, বাবরকে স্কোয়াডে থেকে বাদ দেওয়ায় পিসিবির সমালোচনা করেছিলেন ফখর। পাকিস্তানের বাঁহাতি এই ব্যাটার মনে করেছেন, বাবরকে বাদ দেওয়া মানে হলো, বড় তারকা ক্রিকেটারদের অবমাননা করা।

ফখরের চোখে বাবর পাকিস্তানের প্রধান খেলোয়াড়। এমনকি এখন পর্যন্ত পাকিস্তান ক্রিকেটের সেরা আবিষ্কারও হলেন বাবর। যে কারণে তাকে ইংল্যান্ডের বিপক্ষে বাকি দুই টেস্টের জন্য বাদ দেওয়া মেনে নিতে পারছেন না ফখর।

বাবরকে নিয়ে আসলে কী বলেছিলেন, তা জাগোনিউজের পাঠকদের জন্য অনূদিত হলো-

ফখর সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ বলেন, ‘বাবর আজমকে বাদ দেওয়ার বিষয়টি উদ্বেগজনক। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ফর্মে না থাকলেও বিরাট কোহলিকে স্কোয়াড থেকে বাদ দেয়নি ভারত। সে সময় তার (কোহলি) গড় ছিল যথাক্রমে ১৯.৩৩, ২৮.২১ ও ২৬.৫০। যদি আমাদের প্রধান ব্যাটসম্যানকে (বাবর) দূরে সরিয়ে দেওয়ার কথা বিবেচনা করি, তাহলে এটি পুরো দলকে গভীর নেতিবাচক বার্তা পাঠাতে পারে। নিঃসন্দেহে সে (বাবর) পাকিস্তান সর্বকালের সেরা ব্যাটসম্যান। প্যানিক বোতাম এড়ানোর এখনও সময় আছে। আমাদের মূল খেলোয়াড়দের দুর্বল করার পরিবর্তে তাদের সুরক্ষার দিকে মনোনিবেশ করা উচিত।’

পিসিবির দল ঘোষণার মাত্র ৬ মিনিট আগে নিজের এক্স অ্যাকাউন্টে এই মন্তব্য করেন ফখর। এরপর ঘোষিত স্কোয়াডে দেখা যায়, বাবরের সঙ্গে বাদ দেওয়া হয়েছে দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহকেও।

এর আগে অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে ফখর জামান ও পিসিবির মধ্যে উত্তেজনা তৈরি ছিল। সে সময় এনওসি না দেওয়ার কারণে পিসিবির সমালোচনা করেছিলেন পাক বাঁহাতি। বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে বাধা দেওয়ার ক্ষেত্রে পিসিবির এমন কাণ্ডে হতাশা প্রকাশ করেছিলেন ফখর।

 

এদিকে বাবরকে বাদ দেওয়ার সিদ্ধান্ত পাকিস্তান ক্রিকেটের ভালোর জন্যই নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন পিসিবির এক মুখপাত্র। সামনের খেলাগুলোতে যেন তারা আরও ভালো করতে পারেন, সেজন্য তাদেরকে বিশ্রাম দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে পিসিবির পক্ষ থেকে।

এর আগে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে হারে পাকিস্তান। এরপর নির্বাচক কমিটিতে বদল আনে পিসিবি। কমিটিতে নতুন সদস্য হয়ে আসেন আলিম দার, আকিভ জাভেদ, আজহার আলি ও হাসান চিমা। তারপরই বাবরকে বাদ দেওয়ার মতো চমকপ্রদ সিদ্ধান্ত আসে।

আজ মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামবে পাকিস্তান। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

দ্বিতীয় টেস্টের জন্য পাকিস্তান একাদশ

সাইম আইয়ুব, আবদুল্লাহ শফিক, শান মাসুদ (অধিনায়ক), কামরান গুলাম, সউদ শাকিল (সহ-অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সালমান আলি আগা, আমের জামাল, নোমান আলি, সাজিদ খান, জাহিদ মাহমুদ।

এমএইচ/জিকেএস