ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শেষটা রাঙাতে পারবেন তো মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:১৩ এএম, ১২ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের মহাকাব্যে আজ মাহমুদউল্লাহ লিখবেন শেষের কবিতা। বাংলা সাহিত্যে ‘শেষের কবিতা’ একটি উপন্যাস হলেও ক্রিকেট সাহিত্যে মাহমুদউল্লাহ এমন একটা কব্তিা লিখতেই পারেন। অনেক কিছুই তো লিখেছেন, এটাই হয়তো বাকি। আজ বাংলাদেশের ক্রিকেটের ভক্তরাও এমন একটি কাব্য পড়তে চান বা পরবর্তী প্রজন্মের জন্য সেই কাব্যের সাক্ষী হতে চান।

প্রশ্ন হলো, মাহমুদউল্লাহ কি সেই কাব্যটা লিখতে পারবেন? ১৭ বছরের ক্যারিয়ারে ভূমিকা ও মাঝের অধ্যায়গুলো যেভাবে লিখেছেন, শেষ অধ্যায়ে এসে ভক্তদের মুখে হাসি আর তৃপ্তির ঢেকুর তুলতে পারবেন ডানহাতি টাইগার ব্যাটার?

নামটা যেহেতু মাহমুদউল্লাহ, তাই ভক্ত-সমর্থকদের প্রত্যাশা একটু বেশিই। কারণ, টেস্ট ক্যারিয়ারে মাহমুদউল্লাহর শেষটা ছিল দারুণ উজ্জ্বল-রঙিন। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন মাহমুদউল্লাহ। হারারেতে ওই টেস্টে ১৫০ রানের দুর্দান্ত ইনিংস খেলে বাংলাদেশ দলকে উপহার দিয়েছিলেন এক সুখময় জয়।

হারারেতে বাংলাদেশের সেই টেস্ট জয় আজও স্মরণীয় হয়ে আছে। টি-টোয়েন্টিতেও নিজের শেষ ম্যাচকে এভাবে স্মরণীয় করে রাখতে পারবেন মাহমুদউল্লাহ! যেন তার তুলে রাখা টি-টোয়েন্টি জার্সি-বুট দেখলেই মনে পড়বে সেই ম্যাচের কথা।

আজ শনিবার ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের শেষ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এটাই হবে মাহমুদউল্লাহর দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। শেষটা রঙিন করতে হলে এই ম্যাচেই ভালো কিছু করতে হবে মাহমুদউল্লাহকে।

শেষ টি-টোয়েন্টি ম্যাচটি হবে হায়দরাবাদের রাজিব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে। বাংলাদেশ সময় সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাজেভাবে হেরে যায় বাংলাদেশ। ওই ম্যাচের অবসরের ঘোষণা দেন মাহমুদউল্লাহ। জানিয়ে দেন, সিরিজের শেষ ম্যাচটি খেলে অভিষেক ক্যাপটি তুলে রাখবেন তিনি।

শেষের ঘোষণা দিয়েও দ্বিতীয় ম্যাচটি রাঙাতে পারেননি মাহমুদউল্লাহ। নিজে রান করলেও সেটি ছিল নিতান্তই মান বাঁচানোর। ব্যটিং ব্যর্থতায় বড় ব্যবধানে ম্যাচটি হেরে সিরিজ হাতছাড়া করে বাংলাদেশ।

হায়দরাবাদের মাঠকে রানবন্যার বলা যায়। সর্বশেষ আইপিএলের ছয়টি ম্যাচ হয়েছে এই মাঠে। এর মধ্যে চার ম্যাচেই প্রথম ব্যাট করা দল রান তুলেছে ২০০- এর বেশি। যে দুটি ম্যাচে ২০০-এর কম রান হয়েছে, সেসব ম্যাচে সহজেই জিতেছে লক্ষ্য তাড়ায় ব্যাট করা দল।

রাজিব গান্ধী স্টেডিয়ামে আজ বৃষ্টির শঙ্কাও আছে। আবহাওয়ার পূর্বাভাসে আগেই এই তথ্য দেওয়া হয়েছে। আবার বাংলাদেশিদের বাজে বোলিংয়ের সুযোগে ছক্কা-বৃষ্টি শুরু করে কিনা ভারত, সেই শঙ্কাও আছে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের।

এমএইচ/জিকেএস