ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৪৫৪ রানের অবিশ্বাস্য এক জুটি ও ইংল্যান্ডের ইনিংসে আরও যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১০ অক্টোবর ২০২৪

ক্রিকেটের জন্ম ইংল্যান্ডে। ইংলিশদের উপনিবেশবাদী কৌশল আর সংস্কৃতির প্রভাব-প্রতিপত্তির মাধ্যমে এই খেলা বিশ্বে অত্যন্ত জনপ্রিয়। যে কারণে ক্রিকেটে ইংল্যান্ডের প্রভাব থাকবে এটাই স্বাভাবিক। পাকিস্তানের মুলতানে টেস্ট খেলতে এসে সেটি ক্রিকেটবিশ্বকে নতুন করে সেটি মনে করালো ইংলিশরা।

পাকিস্তান তক্তা পিচ বানিয়ে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল। অন্য কোনো দল হলো হয়তো স্বাগতিকদের বড় রানের চাপ অনুভব করতো। কিন্তু প্রতিপক্ষ ইংল্যান্ড বলে উল্টো অস্বস্তিতে পড়তে হলো পাকিস্তানকেই। স্বাগতিক দলকে খেলা শিখিয়ে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮২৩ রান তুললো ইংল্যান্ড। এতে লিড আসলো ২৬৭ রানের। এই ইনিংস খেলে রেকর্ড বুকে তোলপাড় তুলেছে ইংলিশরা।

দেখে নেওয়া যাক, ইংল্যান্ডের ৮২৩ রানের ইনিংসে যত রেকর্ড হলো।


চতুর্থ উইকেটে ৪৫৪ রানের জুটি করেন জো রুট ও হ্যারি ব্রুক। টেস্টে ইংল্যান্ডের যেকোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। এর আগে এজবাস্টনে ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪১১ রানের জুটি করেছিলেন পিটার মে ও কলিন কাউড্র। ওই জুটিও হয়েছিল চতুর্থ উইকেটেই।


টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করেন ব্রুক। ৩০০ রানের ঘর স্পর্শ করতে ব্রুককে খেলতে হয়েছে ৩১০ বল। টেস্টে দ্রুততম ট্রিপল সেঞ্চুরির রেকর্ডটি ভারতের বিরেন্দ্রর শেবাগের। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭৮ বলে ৩০০ রান করেছিলেন তিনি।


পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ৮২৩ রান টেস্ট ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রানের ইনিংস। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসটি ৬ উইকেটে ৯৫২ রানের। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে ৯৫২ রান করেছিল শ্রীলঙ্কা।


রুট ও ব্রুকের ৪৫৪ রানের জুটিটা টেস্ট ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটিটি ৬২৪ রানের। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটি জুটিটি করেছিলেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধানে।


ইংল্যান্ডের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ট্রিপল সেঞ্চুরি করেছেন ব্রুক (৩২২ বলে ৩১৭)। অন্যদিকে ২৬২ রানের ইনিংস খেলে ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি করলেন রুট।

২০
টেস্টে ২০ বারের মতো এক ইনিংসে দুই জনের ডাবল সেঞ্চুরি হলো। এর মধ্যে তিনবার এই ঘটনা ঘটেছে পাকিস্তানের বিপক্ষে।

১৪৭
১৪৭ বছরের টেস্ট ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটি হয়েছে আজ। রুট ও ব্রুকের ৪৫৪ রানের জুটি টপকে গেছে হোবার্ট টেস্টে অস্ট্রেলিয়ার শন মার্শ ও অ্যাডাম ভোজেসের ৪৪৯ রানের জুটিকে। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৪৯ রানের জুটি করেছিলেন মার্শ ও ভোজেস।

এমএইচ/জেআইএম