ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টেস্ট ক্রিকেটে জো রুটের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:২২ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

টেস্ট ক্রিকেটে বিশ্বরেকর্ড করেছেন জো রুট। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ হাজার রান করেছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টের দ্বিতীয় দিনে এ মাইলফলক স্পর্শ করেন ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের নিয়মিত এই ব্যাটার।

এই রেকর্ডে রুটের ধারে কাছেও নেই কেউ। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশেন আছেন প্রায় ১ হাজার রান পিছিয়ে। লাবুশেনের ঝুলিতে আছে ৩ হাজার ৯০৪ রান। এ তালিকায় তিনে আছেন আরেক অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ। ৩ হাজার ৪৮৪ রান করেছেন তিনি।

৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার জন্য রুটের দরকার ছিল ২৭ রান। মঙ্গলবার ডানহাতি ইংলিশ ব্যাটার দ্বিতীয় দিনের খেলা শেষ করেছেন ৫৪ বলে ৩২ রানে অপরাজিত থেকে।

২০১৯ সাল থেকে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ৫৯ ম্যাচ খেলেছেন রুট। যা কোনো ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও।

মুলতানে আরও একটি দুর্দান্ত মাইলফলক স্পর্শের সম্ভাবনা তৈরি করেছেন রুট। দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে ইংল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ রানসংগ্রাহক অ্যালিস্টার কুককে ছাড়িয়ে যেতে পারেন তিনি।

টেস্টে ১২ হাজার ৪৭২ রানের রেকর্ড আছে কুকের। আর মুলতান টেস্টে নামার আগে রুটে রান ছিল ১২ হাজার ৪০২ রান। অর্থাৎ প্রথম ইনিংসে ৭১ রান করতে পারলেই কুককে টপকে টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রানসংগ্রাহক হবেন রুট।

এমএইচ/এমএস