ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অবশেষে শিরোপা উঠলো প্রীতি জিনতার দলের হাতে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

আইপিএল শুরু হয়েছিলো ২০০৮ সালে। প্রতিবারই অংশগ্রহণ করছে পাঞ্জাব কিংস। বলিউড সুপারস্টার প্রীতি জিনতার মালিকানাধীন এই ফ্রাঞ্জাইজিটির আগের নাম ছিল কিংস ইলেভেন পাঞ্জাব। এখনও পর্যন্ত কোনো শিরোপা জিততে পারেনি পাঞ্জাব কিংস। ২০১৪ সালের পর আইপিএলের প্লে-অফেও উঠতে পারেনি তারা।

আবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও (সিপিএল) বিনিয়োগ করেছে পাঞ্জাব কিংস। সেন্ট লুসিয়ার ফ্রাঞ্চাইজির মালিকানা পাঞ্জাব কিংসের কাছে। যে কারণে দলটির নাম সেন্ট লুসিয়া কিংস।

রোববার রাতে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সকে ৬ উইকেটে হারিয়ে সিপিএলে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয়েছে সেন্ট লুসিয়া কিংস। অ্যামাজনকে ৮ উইকেটে ১৩৮ রানে বেধে ফেলার পর ফ্যাফ ডু প্লেসির দল ১৮.১ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

সিপিএলের যাত্রা শুরুর ১১ বছর পর এসে প্রথমবারের মত শিরোপা জয়ের স্বাদ নিতে পারলো সেন্ট লুসিয়া। সিপিএলে তারাই ছিল একমাত্র ফ্রাঞ্জাইজি, যারা এর আগে শিরোপা জিততে পারেনি।

শিরোপা জয়ের পর সেন্ট লুসিয়ার শিরোপা উদযাপনও ছিল চোখে পড়ার মত। সবার দৃষ্টি কেড়ে নিয়েছিলো। ২০২২ বিশ্বকাপ জয়ের পর শিরোপা নিয়ে মেসি রোবটের মত যেভাবে হেঁটে হেঁটে গিয়ে উল্লাসে মেতে উঠেছিলেন, ফ্যাফ ডু প্লেসিও মেসির সেই উদযাপনকে অনুকরণ করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারত অধিনায়ক রোহিত শর্মাও একই দৃশ্যের অবতারণা করেছিলেন।

সেন্ট লুসিয়া কিংসের মধ্য দিয়ে এই প্রথম বলিউড সুপার স্টার প্রীতি জিনতার হাতে কোনো ফ্রাঞ্জাইজি টুর্নামেন্টের শিরোপা উঠলো। যদিও তাদের মূল ফ্রাঞ্চাইজি পাঞ্জাব কিংস এখনও আইপিএল শিরোপা জিততে পারেনি।

চ্যাম্পিয়ন হওয়ার পর সেন্ট লুসিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি বলেন, ‘দলের সবার জন্যই আমি খুব খুশি। সবাই এই দলে দীর্ঘদিন ধরে রয়েছে। আমার মনে হয় ১০ থেকে ১৫ বছর হবে- একটি শিরোপা অপেক্ষায় ছিল সবাই। অবশেষে সেই শিরোপার দেখা মিললো। বোলারদেরকে বিশেষ ধন্যবাদ। টসের সময়ও আমি ভাবতে পারছিলাম না যে কী সিদ্ধান্ত নেবো। এরপর ওদেরকে (অ্যামাজন ওয়ারিয়র্স) ১৩৮ রানে বেধে ফেলার পর আমাদের মধ্যে ইতিবাচক চিন্তা আসে। জয়ের ব্যাপারে আশাবাদী হয়ে উঠি।’

আইএইচএস/