ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শক্তিশালী ইংল্যান্ডের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৫ অক্টোবর ২০২৪

দুর্দান্ত জয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুরু করেছে বাংলাদেশ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। ১০ বছর পর সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে জয় পেয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছে নিগার সুলতানা জ্যোতির দল।

আজ শনিবার রাতে বাংলাদেশ মুখোমুখি হবে ইংল্যান্ডের। শক্তির মাফকাঠিতে বাংলাদেশের চেয়ে অনেকটাই অগ্রগণ্য ইংল্যান্ড। পরিসংখ্যানে চোখ বুলালেই সেটি স্পষ্ট দেখা যায়।

তবে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজকের ম্যাচ নিয়ে দারুণ আশাবাদী বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষের দিকে না তাকিয়ে নিজেদের সামর্থ্যের সর্বস্ব উজাড় করে দেওয়াই জ্যোতিদের লক্ষ্য। মূলত, এই ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে হবে বাংলাদেশের আত্মবিশ্বাসের লড়াই।

ইংল্যান্ডের বিপক্ষে এর আগে তিনটি টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। সব কটিতেই হেরেছে টাইগ্রেসরা। সর্বশেষ ২০১৮ সালে ইংলিশদের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।

পরিসংখ্যান যাই বলুক, তবে আশা ছাড়ছে না বাংলাদেশ। গতকাল শুক্রবার সংবাদ সম্মেলনে এসে স্কটল্যান্ডকে হারানোর অনুপ্রেরণা নিয়েই ইংল্যান্ডের বিপক্ষে জয়ের আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ পেসার জাহানারা আলম।

তিনি বলেন, ‘ইংল্যান্ডের ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু আমরা প্রথম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি, আমাদের লক্ষ্যই ছিল এক থেকে দুইটা ম্যাচ জেতা এবং দুটি ম্যাচ জিতলে হয়তো আমরা সেমিফাইনালের কাছাকাছি পৌঁছাতে পারবো। আমাদের হাতে তিনটা পথ খোলা আছে। আমরা প্রথম অপশনটাই বেছে নেবো।’

সেমিফাইনালে যাওয়ার পথে ইংল্যান্ড বড় বাধা উল্লেখ করে জাহানারা বলেন, ‘ইংল্যান্ডের সাথেও যদি আমরা ভালোভাবে উতরে যেতে পারি তাহলে আমাদের জন্য আরও অনেক সহজ হয়। আসল কথা হচ্ছে, আমরা ভালো ক্রিকেট খেলার চেষ্টা করবো। আর ইংল্যান্ড একেবারে সহজ প্রতিপক্ষ না। আমরা সবাই জানি, আগামীকাল কঠিন একটা লড়াই হবে। সেদিক থেকে আমরা অবশ্যই আমাদের সেরা ক্রিকেটটা খেলার চেষ্টা করবো। যেভাবে সবাই মিলে অবদান রেখে প্রথম ম্যাচে জিতেছি। চেষ্টা করবো দ্বিতীয় ম্যাচেও সবাই মিলে এমন পারফরম্যান্স করে দেখাতে পারবো।’

বাংলাদেশের ব্যাটার সোবহানা মোস্তারি বলেন, ‘ইংল্যান্ড তো অনেক ভালো দল। র‍্যাঙ্কিংয়ে এক, দুই, তিনের মধ্যেই থাকে সব সময়। তবে আমরা আশাবাদী। স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে শুরুর করার পর আমাদের আত্মবিশ্বাস এখন অনেক উঁচুতে। অনেক দিন পর টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছি, সর্বশেষ ওদের বিপক্ষে খেলেছিলাম ওয়ানডেতে। আগামীকাল (আজ) ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে ১০০ ভাগ দেওয়ার চেষ্টা করবো।’

এমএইচ/এমএস