ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শামীমের সঙ্গে মাহমুদউল্লাহর তুলনা, যা বললেন শান্ত

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৪ অক্টোবর ২০২৪

বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডবদের নিয়ে সবসময় একটা প্রত্যাশা ছিল ভক্তদের। সেই পাঁচজনের অন্যতম হলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ফর্মে না থাকার কারণে অভিজ্ঞ এই ক্রিকেটারকে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে নেওয়ার প্রাথমিক পরিকল্পনা ছিলেন না বলেই গুঞ্জন শোনা গিয়েছিল। যদিও শেষ পর্যন্ত মাহমুদউল্লাহ বিশ্বকাপের বিমান ধরেছিলেন।

আশা করা হচ্ছিলো অভিজ্ঞতা দিয়ে মাহমুদউল্লাহ হয়তো অবস্থা মোকাবিলা করতে পারবেন। কিন্তু কঠিন সত্য হলো, তিনি প্রত্যাশা মেটাতে পারেননি। হাত খুলে খেলতে পারেননি। বরং একটি গুরুত্বপূর্ণ ম্যাচের টার্নিং পয়েন্টে এসে টানা অনেকগুলো বল ডট খেলে ব্যাপক সমালোচিত হন।

এবার ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও মাহমুদউল্লাহকে বিবেচনা করা হয়েছে। নির্বাচক এবং টিম ম্যানেজমেন্ট তার ওপর আস্থা রেখেছেন।

শুধু নির্বাচকরাই নয়। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কথায় পরিষ্কার বুঝা গেছে, পুরো টিম ম্যানেজমেন্টই মাহমুদউল্লাহর ওপর আস্থা ও বিশ্বাস রাখেন।

গোয়ালিয়রে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে মাহমুদউল্লাহকে নিয়ে উঠলো নানা প্রশ্ন। ম্যাচপূর্ব সংবাদ সন্মেলনে তাকে নিয়ে এক সাংবাদিকের প্রশ্ন ছিল অনেকটা এমন, মাহমুদউল্লাহর জায়গায় শামীম পাটোয়ারীকে খেলানো যায় কিনা?

জবাব দিতে গিয়ে অধিনায়ক শান্ত পরিষ্কার জানিয়ে দিলেন, মাহমুদউল্লাহর সঙ্গে শামীম পাটেয়ারীর কোনো তুলনাই চলে না।

ওই সাংবাদিককে শান্ত পাল্টা প্রশ্ন করেন এভাবে, ‘কার সঙ্গে কার তুলনা করছেন ভাই?’

এরপর শান্ত বলেন, ‘জিনিসটা হলো, বাংলাদেশ দলে তিনি (মাহমুদউল্লাহ) অনেক দিন ধরে খেলছেন। অনেক ম্যাচ জিতিয়েছেন। অনেক ম্যাচ হয়তো শেষ করে আসতে পারেননি। বাংলাদেশের অনেক ম্যাচ জেতার পেছনে তার (মাহমুদউল্লাহ) অনেক অবদান আছে। শামীম খুবই তরুণ। ভালো করছে। কিন্তু এখানে আমি একদমই তুলনায় যেতে চাই না। শামীম যখনই সুযোগ পাবে, তখনই ভালো সার্ভিস দিতে পারবে। এখন যদি আমাকে বলেন রিয়াদ ভাই প্রস্তুতি ম্যাচে রান করে নাই, এটার আমার কাছে কোনো বিষয় না।’

শান্ত মানছেন, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি মাহমুদউল্লাহ জন্য খুব গুরুত্বপূর্ণ।

টাইগার অধিনায়ক বলেন, ‘আমি যতটুকু বুঝতে পারি, এই সিরিজটা রিয়াদ ভাইয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। হয়তো তিনি (মাহমুদউল্লাহ) নির্বাচকদের সঙ্গে কথাও বলেছেন। তবে এখনই আমি সবকিছু পরিষ্কার করছি না। আমি বিশ্বাস করি, বোর্ড-নির্বাচকদের সঙ্গে এ নিয়ে একটা যোগাযোগ হবে।’

মাহমুদউল্লাহ বিশ্বকাপে একটি ম্যাচ জেতাতে পারেননি। সেটা দিয়ে তার সামর্থ্য প্রমাণ করা যায় বলে মনে করেন শান্ত।

এ কথা জানিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘রিয়াদ ভাই অনেক ম্যাচ জিতিয়েছেন। হয়তো কিছু ম্যাচ তিনি শেষ করতে পারেননি। এটি দিয়ে তার সামর্থ্য যাচাই করা যায় না।’

এআরবি/এমএইচ/এএসএম