ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বোর্ডকে বুড়ো আঙুল দেখিয়ে চুক্তি প্রত্যাখ্যান প্রোটিয়া স্পিনারের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:১৭ এএম, ০৪ অক্টোবর ২০২৪

দেশের চেয়ে টাকা বড়। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এখন এই ঘটনা দেখা যায় অহরহই। এবার বোর্ডের কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিলেন তাবরেজ শামসি। বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকলে বোর্ডের সব কথাই মেনে নিত হত, এছাড়াও বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার ক্ষেত্রেও অনেকরকম বাধার সৃষ্টি হয়, তাই দেশের বোর্ডকে এক্ষেত্রে বুড়ো আঙুলই দেখাচ্ছেন শামসি।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যানের কথা জানিয়ে তাবরেজ শামসি বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে বিরত রাখব, যাতে ঘরোয়া ক্রিকেটে এবং টি২০ লিগে আমি বেশি করে খেলতে পারি। পরিবারের জন্য আমি যতটা বেশি সাহায্য করতে পারব, সেদিকেই নজর রাখব। যদিও এই সিদ্ধান্তের সঙ্গে আমার দেশের হয়ে খেলার কোনও সম্পর্ক নেই। আমাকে যখনই প্রয়োজন হবে, আমি দেশের জার্সিতে খেলব। আমার সবসময়ই স্বপ্ন দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপ জেতা, আর কোনও ফ্র্যাঞ্চাইজি লিগ আমার কাছে সেটার থেকে গুরুত্বপূর্ণ নয়।’

গতবছর দক্ষিণ আফ্রিকা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় সিএসএ টি২০ চ্যালেঞ্জ কাপে খেলতে বাধ্য করা হয়েছিল শামসিকে। ফলে পাকিস্তান সুপার লিগ থেকে মাঝপথেই সরে দাঁড়াতে হয় তাকে। করাচি কিংসের হয়ে ১০টি ম্যাচের মধ্যে মাত্র ৪টিতে খেলেছিলেন তিনি। ফলে বাকি ৬ ম্যাচে বরাদ্দ ম্যাচ ফি পাননি।

চলতি বছরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাবরেজ শামসিকে ডেকে পাঠানো হয়েছিল ক্যারিবিয়ান প্রিমিয়র লিগের মাঝপথেই। ফলে খেলা ছেড়ে স্রেফ আওয়ার্ড শোতে উপস্থিত থাকার জন্য তাকে আসতে হয়েছিল, তিনি পুরস্কারও পাননি। এরপর সেন্ট কিট অ্যান্ড নেভিস প্যাট্রিয়টের হয়ে ফের খেলতে ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জে যান শামসব। বোর্ডের চুক্তির অর্থের থেকে বেশি টাকা উপার্জন করা যায় এই লিগ ম্যাচগুলোয় খেললে। বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তির এই সব বিষয়গুলোর জন্যই তিনি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বলে মনে করা হচ্ছে।

২০২৫ সালেও ফেবরুয়ারি মাস নাগাদ হওয়ার কথা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রভিনসিয়াল চ্যালেঞ্জ কাপ, অর্থাৎ ঘরোয়া প্রতিযোগিতা। বোর্ডের চুক্তি গ্রহণ করলে সেখানে খেলতেই হত শামসিকে, সেক্ষেত্রে আবারও পাকিস্তান সুপার লিগে খেলা হত না তার। তাই কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যানের বিষয়, অনরিখ নরকিয়ার পথেই হাঁটলেন শামসি। প্রোটিয়া পেসার নরকিয়াও জানিয়েছিলেন, তিন ফরম্যাটে খেলার জন্য শরীর ফিট না থাকায় তিনি কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করবেন না।

এমএমআর/জিকেএস