ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শচিনকে পেছনে ফেলে কোহলির দ্রুততম ২৭ হাজার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:২১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

ক্রিকেটের ইতিহাসে ক্ষণজন্মা যে সব ক্রিকেটার নিজেদের নাম ইতিহাসের পাতায় লিখে নিয়েছেন, তাদের মধ্যে নিঃসন্দেহে বিরাট কোহলি একজন। দুর্দান্ত ব্যাটিং দিয়ে অনেক আগেই দর্শকদের মন জয় করেছেন। এখন শুধু নিত্য-নতুন রেকর্ডের পাতায় নিজের নাম তুলে যাচ্ছেন তিনি।

সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে একটি রেকর্ডের ক্ষেত্রে নিজ দেশের কিংবদন্তি শচিন টেন্ডুলকারকেও পেছনে ফেলে দিয়েছেন ভারতীয় এই ব্যাটার। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে দ্রুততম ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাবেক ভারতীয় অধিনায়ক।

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে কোহলি খেলেছেন মোট ৫৯৪ ইনিংস। তিনি ভেঙেছেন শচিন টেন্ডুলকারের রেকর্ড। এই মাইলফলকে পৌঁছাতে শচিনকে খেলতে হয়েছে ৬২৩টি ইনিংস।

বিরাট কোহলি ২৯৫টি ওয়ানডে খেলে করেছেন ১৩৯০৬ রান। টেস্টে করেছেন ৮৯১৮ রান এবং টি-টোয়েন্টিতে করেছেন ৪১৮৮ রান। যদিও গত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন কোহলি। আজ কানপুরে ৩৫ বলে ৪৭ রান করার পর সাকিব আল হাসানের বলে বোল্ড হয়েছিলেন তিনি।

এই রেকর্ড ক্রিকেটের সব ফরম্যাটে কোহলির ধারাবাহিকতাই নয় শুধু প্রমাণ করে না, একই সঙ্গে তিনি যে ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা, সেটাও প্রমাণ করে। কোহলির ক্যারিয়ারে মোট সেঞ্চুরির সংখ্যা ৮০টি।

বিরাট কোহলির আগে ২৭ হাজার রান করেছিলেন শচিন টেন্ডুলকার। যিনি আগের রেকর্ডের মালিক ছিলেন। প্রায় দুই যুগের অসাধারণ ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরির পাশাপাশি করেছেন সব মিলিয়ে ৭৮২ ইনিংসে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান।

২৭ হাজারের বেশি রান করা আরও দু’জন ব্যাটার রয়েছেন। তারা হলেন শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা। তিনি ৬৪৮ ইনিংসে ২৭ হাজার রান পূরণ করেছিলেন। সব মিলিয়ে ৬৬৬ ইনিংস খেলে করেছেন ২৮০১৬ রান। এছাড়া অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ২৭ হাজার রান পূরণ করেছিলেন ৬৫০ ইনিংস খেলে। সব মিলিয়ে ৬৬৮ ইনিংস খেলে তিনি করেছেন ২৭৪৮৩ রান।

বিরাট কোহলির নামের পাশে এখন শোভা পাচ্ছে ২৭০১২ রান। এখনও তিনি খেলে যাচ্ছেন। টি-টোয়েন্টিকে বিদায় বললেও ওয়ানডে এবং টেস্ট চালিয়ে যাচ্ছেন প্রায় ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। দেখার বিষয়, কোথায় গিয়ে থামবেন তিনি!

আইএইচএস/