ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাকিব আদৌ বোথাম, কপিল, ক্যালিস আর ভেট্টোরিকে ছুঁতে পারবেন?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সাকিব আল হাসান কি শেষ পর্যন্ত ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস এবং ড্যানিয়েল ভেট্টোরির পাশের চেয়ারে বসতে পারবেন? তাদের সবার আছে বড় একটি সাফল্য। এ চারজনের সবাই টেস্ট ক্রিকেটে অন্তত সাড়ে ৪ হাজার রানের পাশাপাশি আড়াইশ উইকেট শিকারি।

সাকিবের সামনেও আছে সে সাফল্য ছোঁয়ার হাতছানি; কিন্তু হঠাৎ করেই জেগেছে সংশয়, তিনি আদৌ কি সে সাফল্য স্পর্শ করতে পারবেন?

প্রশ্নটা খুব বড় করে দেখা দিল। কারণ এক ও অভিন্ন। কানপুরে ভারতের বিপক্ষে শুক্রবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট ছাড়া হয়তো সাকিব আর এক বা দুই টেস্ট খেলবেন। আজ বৃহস্পতিবার কানপুরে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে সাকিব জানিয়ে দিয়েছেন, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেশের মাটিতে দুই টেস্টের সিরিজটিই তার ক্যারিয়ারের শেষ।

ওই সিরিজে দুই টেস্ট থাকলেও ধারণা করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী ২১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টেস্টটিই হয়তো সাকিবের শেষ টেস্ট। কারণ প্রথম টেস্টটি ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। পরের ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

সাকিব সম্ভবত হোম অব ক্রিকেটেই তার শেষ টেস্ট খেলতে আগ্রহী। যদি তাই হয়, তাহলে তার সামনে আর মাত্র ২টি টেস্ট আছে ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টোরির পাশে গিয়ে দাঁড়াতে। এই ২ টেস্টে সাকিবের দরকার পড়বে ৮ উইকেটের। আর যদি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টও খেলেন, তাহলে সাড়ে ৪ হাজার ও আড়াইশ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করতে সাকিব পাবেন আরও একটি টেস্ট বেশি।

হঠাৎ ইংলিশ কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে সারের হয়ে সমারসেটের বিপক্ষে এক ইনিংস ৪ আর পরের ইনিংসে ৫টিসহ ম্যাচে মোট ৯ উইকেট পেয়েছিলেন। তা দেখে মনে হচ্ছিল, মাঝে খানিক ছন্দ হারিয়ে ফেলা ও দীর্ঘ পরিসরের ক্রিকেটে সাফল্যের দেখা কম পাওয়া সাকিব আবারো নিজেকে ফিরে পাচ্ছেন।

আর তাই ভক্ত ও সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন, চেন্নাইয়ের চিদাম্বারম স্টেডিয়ামেই চার কিংবদন্তী ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টোরির পাশের চেয়ারে বসবেন সাকিব। বেশি না, ৮টি উইকেট পেলেই পঞ্চম অলরাউন্ডার হিসেবে অসাধারণ এই কীর্তিটা গড়ে ফেলবেন তিনি।

কিন্তু হায়! ৮ উইকেট বহুদূরে চেন্নাই টেস্টে সাকিব কিছুই করতে পারেননি। দুই ইনিংসে (০/৫০ ও ০/৭৯) একটি উইকেটের দেখাও পাননি। ফলে আড়াইশো উইকেটের মাইলফলক স্পর্শ করতে সাকিবের সামনে আছে কানপুর আর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ টেস্ট । সাকিব কি এই কয় ম্যাচে ৮ উইকেট পাবেন?

বলে রাখা ভাল, সাবেক ইংলিশ পেসার ইয়ান বোথাম ১০২ টেস্ট ৫২০০ রানের পাশাপাশি ৩৮৩ উইকেট শিকারি হয়ে এই তালিকায় সবার ওপরে। দ্বিতীয় স্থানটি ভারতের সাবেক অধিনায়ক ও মিডিয়াম ফাস্ট বোলার কপিল দেবের (১৩১ টেস্ট, ৫২৪৮ রান ৪৩৪ উইকেট)। এরপর আছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিস (১৬৬ টেস্ট, ১৩২৮৯ রান ও ২৯২ উইকেট)। সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ও বাঁ-হাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি ১১৩ টেস্টে ৪৫৩১ রানের পাশাপাশি ৩৬২ উইকেট শিকারী।

তাদের পিছনে ৫ নম্বর অলরাউন্ডার হিসেবে সাড়ে ৪ হাজার রান ও আড়াইশো টেস্ট উইকেট শিকারীর অপেক্ষায় রয়েছেন বাংলাদেশের সব সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৬৯ টেস্টে ৪৫৪৩ রান ও ২৪২ উইকেট শিকারি সাকিব চেন্নাইতে ৭০ নম্বর টেস্টে উইকেট পাননি। রান করেছেন (২৫ ও ৩২) ৫৭।

এআরবি/আইএইচএস