ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কী হবে বিসিবিতে আজকের ‘ব্যতিক্রমী’ বোর্ড সভায়?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভায় কী সিদ্ধান্ত আসবে, দেশের ক্রিকেটের অনেক ভক্তের মনে এখন এই প্রশ্নই ঘুরছে। উত্তর জানতে অবশ্য অপেক্ষা করতে হবে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত। কারণ, বিসিবি পরিচালনা পর্ষদের আজকের নির্ধারিত সভা শুরু হবে বিকেল ৪টায়।

সভা শুরুর আগেই দুটি বিষয় বেশ সাড়া জাগিয়েছে। এক. সাধারণত, বার্তা আদানপ্রদানকারী পরিষেবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার গ্রুপে বিসিবি পরিচালকদের বোর্ড সভার কথা জানানো হয়। এবার তা করা হয়নি। ব্যতিক্রমী নিয়মে গিয়ে রেজিস্টার চিঠির মাধ্যমে পরিচালকদের সময় জানানো হয়েছে।

রেজিস্টার চিঠি দিয়ে বিসিবি পরিচালনা পর্ষদের সভার দিনক্ষণ জানানোর ঘটনা সম্ভবত এবারই প্রথম। এটা কেন, তা নিয়ে জেগেছে সংশয়।

এছাড়া জানা গেছে, চিঠিতে ২৬ সেপ্টেস্বর বিকেল ৪টায় বিসিবি পরিচালনা পর্ষদের সভা- এটুকুই শুধু লেখা আছে। আলোচ্য সূচিতে কিছু লেখা নেই। সূচিতে কিছু থাক না থাক, ধারণা করা হচ্ছে- বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে আজকের সভায় কথা হবে। হেড কোচের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করে একটা সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনাও প্রবল।

বলার অপেক্ষা রাখে না, কোচ হাথুরুসিংহের ব্যাপারে দায়িত্ব নেওয়ার আগে থেকেই নেতিবাচক ধারণা পোষণ করে আসছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

তিনি জানিয়েছিলেন, নীতিগতভাবে বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে হাথুরুসিংহকে রাখার কোনো দরকার মনে করেন না তিনি। ফারুকের মতে, হাথুরু অকার্যকর কোচ। বিসিবি সভাপতির দায়িত্ব পাওয়ার পরও জনাকীর্ণ সংবাদ সন্মেলনে তিনি বলেন, ‘আমি এখনো আগের অবস্থানেই আছি।’

মোট কথা, ফারুক কোচ হিসেবে হাথুরুসিংহকে চান না। এমনকি পাকিস্তানকে দুই টেস্টের সিরিজে ধবলধোলাই করার পরও তিনি বলেননি, হাথুরুরর ব্যাপারে তার মনোভাব পাল্টেছে বা অবস্থানের কোনো পরিবর্তন ঘটেছে।

কাজেই হাথুরুর ভবিষ্যৎ নিয়ে আজকের বোর্ড সভায় হয়তো কথাবার্তা হবেই। যদিও নিকট ভবিষ্যতে এই লঙ্কান কোচের বাংলাদেশের সঙ্গে সম্পর্ক শেষ হওয়ার সম্ভাবনা কম।

কারণ, আগামীকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া কানপুর টেস্টের পর ভারতের সঙ্গে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ১২ অক্টোবর হায়দরাবাদে ভারতের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ শেষ করে দেশে ফিরবে টাইগাররা।

বাংলাদেশ দল দেশে ফেরার চারদিন পর আগামী ১৬ অক্টোবর ঢাকায় আসার কথা দক্ষিণ আফ্রিকার। অর্থাৎ ভারত সফর শেষ হওয়ার সপ্তাহ খানেকের মধ্যে আবার দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ।

একটানা এতগুলো সিরিজের মধ্যে হাথুরুকে বাদ দেওয়া কঠিন। তবে দক্ষিণ আফ্রিকা সফরের পর হয়তো হাথুরুর কোচ হিসেবে থাকার সম্ভাবনা কম।

এদিকে আজকের বোর্ড সভায় বিসিবির বর্তমান পরিচালনা পর্ষদের ভবিষ্যৎ নিয়েও হয়তো আলোচনা হবে। এই মুহূর্তে ক্রিকেট পাড়ায় দুটি প্রশ্ন অনেকের মুখেই।

এক. বিসিবি পরিচালনা পর্ষদের অবস্থা কি এমনই থাকবে? খালেদ মাহমুদ সুজন পদত্যাগ করায় এখন বোর্ড পরিচালকের সংখ্যা ১০ জন। তারা হলেন- ফারুক আহমেদ, নাজমুল আবেদিন ফাহিম, মাহবুব আনাম, আকরাম খান, ইফতেখার রহমান মিঠু, কাজী ইনাম, ফাহিম সিনহা, মঞ্জুরুল আলম, সালাউদ্দীন ও সাইফুল ইসলাম চৌধুরী স্বপন।

এদের মধ্যে যদি দুজন পদত্যাগ করেন, তাহলে পরিচালকের সংখ্যা কমে দাঁড়াবে আটজনে। তখন কিন্তু কোরাম হবে না। বোর্ড সভা করাই দায় হয়ে পড়বে। তখন কি হবে? সেক্ষেত্রে কি এই বোর্ড ভেঙে ফারুক আহমেদের নেতৃত্বে একটি অ্যাডহক কমিটি গঠনের প্রশ্ন দেখা দিবে?

এআরবি/এমএইচ/জিকেএস