ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আমরা এখন আবেগ নিয়ন্ত্রণ করতে পারি: শান্ত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। হেরেছে ১১টিতেই, ড্র দুই ম্যাচ। এর মধ্যে প্রতিপক্ষকে চেপে ধরার সুযোগ পেয়েও হাতছাড়া করার অতীত আছে।

বাংলাদেশের ২৪ বছরের টেস্ট ইতিহাসে এমন ঘটনা ভুরিভুরি। অনেকেই মনে করেন, বাংলাদেশ দলের ক্রিকেটাররা আসলে নিজেদের আবেগ ধরে রাখতে পারেন না। অনেক সময় বেশি রোমাঞ্চিত হয়ে পড়েন, তাতেই হাতের মুঠো থেকে সুযোগ ফস্কে যায়।

পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে অবশ্য অন্য এক বাংলাদেশকে দেখা গেছে। রাওয়ালপিন্ডিতে এক ইনিংসে ২৬ রানে ৬ উইকেট পড়ার পরও দারুণভাবে কামব্যাক করেছে টাইগাররা। সেই ম্যাচটি জিতেছেও।

আগে বাংলাদেশকে যে আবেগপ্রবণ দল মনে করা হতো, সেখান থেকে কি তবে অবস্থার উন্নতি ঘটেছে? ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এমন প্রশ্নে বলেন, ‘হ্যাঁ, কারণ অনেকেই ১০-১৫ বছর ধরে খেলছে। বেশিরভাগই অভিজ্ঞতাসম্পন্ন, তাই কয়েক বছর ধরে কেউ সেভাবে আবেগাক্রান্ত হয় না। আমরা এখন নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারি। শুধু নিজেদের খেলা নিয়েই ভাবি। হারলে কিংবা জিতলে কী হবে, সেটা নিয়ে ভাবি না। নিজেদের শতভাগ উজাড় করে দেওয়ার চেষ্টা করি।’

পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়া হয়েছে। এবার ভারতের মাটিতে ভালো খেললে বড় দলগুলোর বিপক্ষে নিয়মিতই সিরিজ পাওয়া যাবে, এমন সম্ভাবনার দ্বার খুলবে। বিষয়টি মাথায় আছে শান্তরও।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘অবশ্যই এ ধরনের সিরিজ যদি ভালো করতে পারি, প্রতিটি দলই হয়তো আমাদের সঙ্গে আরও বেশি বেশি ম্যাচ খেলতে চাইবে। এটা একটা অনেক বড় সুযোগ যে এখানে আমরা কত ভালো ক্রিকেট খেলতে পারি। আশা করি, বাংলাদেশ দল এখন যেভাবে টেস্ট ক্রিকেট খেলছে, আমার মনে হয় সব দল আমাদের সঙ্গে খেলার ব্যাপারে আগ্রহী হবে।’

এমএমআর/জিকেএস